তরুণ প্রজন্ম নিয়ে আমার ভাবনা

তরুণ প্রজন্ম নিয়ে আমার ভাবনা

কামরুল হাসান সোহাগ
বর্তমান সময়ে তরুণদের একটি বড় অংশ জরিয়ে পরছে বিভিন্ন অপরাধে। এদের একটি অংশ হিরোইজমে ভুগে খুনখুনি পর্যান্ত করে ফেলছে। নিজেদের আধিপত্য প্রদর্শন করতে গিয়ে তারা ছোট ছোট গ্রুপ তৈরি করছে। এরপর এরা সংঘবদ্ধভাবে জড়াচ্ছে নানান অপরাধে। অন্যদিকে  আরেক দল জরিয়ে পরছে ভয়াবহ মাদকের নেশায়। ধর্মীয় জঙ্গিবাদের দিকে ঝোঁকার প্রবণতাও আছে  একটি অংশের। টিনেজার কিশোর কিশোরীরাই সাধারনত এসব অপরাধে বেশি জরাচ্ছে।
নিকট অতীতে চট্টগ্রামে কিশোর আদনান হত্যাকান্ড হিরোইজমের একটি প্রকৃষ্ট উদাহরণ। আর মাদকের প্রবণতা প্রমাণে অগনিত অসংখ্য উদাহরন সমাজে দৃশ্যমান। দেশের কিশোরদের একটা বড় অংশ আজ মাদকে আসক্ত। তাদের দ্বারাও সংগঠিত হচ্ছে নানা ধরনের অপরাধ। কিশোরী অপরাধী ঐশী কর্তৃক পিতা-মাতা হত্যার জঘন্য উদাহরন আমাদের সামনে এখনও জ্বলজ্বল করছে। অপরদিকে দেশে গ্রেপ্তারকৃত অথবা পুলিশের অভিযানে নিহত জঙ্গিদের পরিসংখ্যান টানলে দেখা যায় কিশোর জঙ্গিদের সংখ্যাটা সেখানেও বেশ বড়। এভাবে খেয়াল করলে দেখা যায় আমাদের তরুণ প্রজন্মের একটা বড় অংশই বিপদগামি হয়ে যাচ্ছে। কেনইবা কিশোরদের একটি অংশ দল বেঁধে মারামারি খুনোখুনিতে লিপ্ত হচ্ছে কেনই-বা তাদের একটি অংশ ধর্মীয় মৌলবাদ এবং সেখান থেকে জঙ্গিবাদে জড়িয়ে মানুষ হত্যা করার মতো ভয়ংকর অপরাধে জড়িয়ে পড়ছে- তা বিশ্লেষণ করে মুক্তির উপায় বের করতে হবে আমাদেরই।
কিশোরদের বিপদগামী হওয়ার কারণ আমাদের চারিপাশের পরিবেশ। আমাদের সমাজে আজকে দুর্নীতি, অন্যায়, অবিচার, জুলুম, রক্তপাতে ভরপুর।  দিন দিন মানুষ যে হারে বৈষয়িক ও স্বার্থপর হয়ে উঠছে তা দেখে তরুণ প্রাণ বিচলিত ও বিভ্রান্ত হয়ে পড়ছে। তারা যখন দেখে সততা, পরোপকার, আমানতদারী ইত্যাদি সৎগুণাবলী সমাজে অবমূল্যায়িত হচ্ছে তখন তরুনরা হতাস হচ্ছে। এমনকি সমাজের গুরুত্বপূর্ণ পেশার লোকেরা পর্যন্ত এসব থেকে মুক্ত হতে পারছেন না। ফলে তরুণদের মধ্যে সবকিছুকে অস্বীকার করা, বিদ্রোহ করার একটা প্রবণতা তৈরি হচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে আমরা কিশোরদের আচরণে এই অসঙ্গতিগুলো দেখতে পাই।
অপরদিকে বৈশ্বিক অবস্থাও অনুপ্রেরণামূলক না হওয়ায় শিশু-কিশোরদের মধ্যে ধ্বংসাত্মক প্রবণতা সৃষ্টি করছে। তরুণ সমাজের এই অধপতনরোধে কেবল কঠোর আইনের প্রয়োগই একমাত্র সমাধান নয়, তাদেরকে দিতে হবে বাসযোগ্য সুন্দর একটি পরিবেশ।
লেখকঃ আওয়ামী যুবলীগ- বাকেরগঞ্জ উপজেলা 
প্রধান পৃষ্ঠপোষক- সম্ভাবনার কলসকাঠী 
সহকারী সম্পাদক- দৈনিক রাঙ্গা প্রভাত

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *