পাবনার সুজানগরের বিরাহিমপুর পরিবেশ বান্ধব কৌশলে কৃষকদের মাঝে প্রশিক্ষণ কর্মশালা

পাবনার সুজানগরের বিরাহিমপুর পরিবেশ বান্ধব কৌশলে কৃষকদের মাঝে প্রশিক্ষণ কর্মশালা

বিশেষ প্রতিনিধিঃ শাহজাহান সরকার

করোনায় থেমে নেই কৃষি সম্প্রসারণের কার্য্যক্রম,
পরিবেশ বান্ধব কৌশলে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি মন্ত্রণালয়ের উদ্দ্যোগে সবজি ফসলে সমন্নিত বালাই ব্যাবস্হাপনার মাধ্যমে কি কি উপায়ে সবজি ফসল উদপাদন করা সম্ভব এ বিষয়ে এক প্রশিক্ষণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।

পাবনার সুজানগর উপজেলার আহম্মদ পুর ইউনিয়নের বিরাহিমপুর গ্রামের আঃ মজিদ সেখের বাড়ির আঙ্গিনায় সকাল ১০ ঘটিকা হইতে বেলা ১ টা পর্যন্ত এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেন।

উক্ত প্রশিক্ষণ কার্য্যক্রম পরিচালনা করেন মোছাঃ ইসরাত জাহান উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুজানগর, পাবনা,মো,শরিফুল ইসলাম ও মো,মিজানুর রহমান উপ-সহকারি কর্মকর্তা,সুজানগর, পাবনা।
প্রশিক্ষণের বিষয়গুলো যাতে সহজ ও সাবলিল ভাবে বুঝতে পারে এজন্য হাতে কলমে বাস্তব উপকরন দ্বারা কর্মকর্তাবৃন্দ প্রশিক্ষণার্থীদের মাঝে বুঝানোর চেষ্টা করেন।
পরিবেশ বান্ধব কৃষি ও নিরাপদ খাদ্যর জন্য নিম্নের বিষয়ে কৃষকদের মাঝে ধারনা দেওয়া হযঃ সে গুলো হলো ১,জৈবিক ব্যাবস্হা ২,বালাই সহনশীলতা ৩,
আধুনিক চাষাবাদ পদ্ধতি ৪,যান্ত্রীক ব্যাবস্হা ৫,বালাই নাশকের যুক্তিসংগত ব্যাবহারের মাধ্যমে স্বাস্থ্য সম্মত খাবার পেতে পারি সে সম্পর্কিত বিষয়ে উদ্বোদ্ধকরন।
মাঠ পর্যায়ের ২৫ জন কৃষক নিয়ে উক্ত প্রশিক্ষণের ব্যাবস্হা নেয়া হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *