প্রধানমন্ত্রীর সম্মতি পেলেই এইচএসসির ফল

প্রধানমন্ত্রীর সম্মতি পেলেই এইচএসসির ফল

বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই ফল প্রকাশের আইনের গেজেট প্রকাশিত

রাঙাপ্রভাত অনলাইন ডেস্ক।।

অবশেষে বিশেষ পরিস্থিতিতে পরীক্ষা ছাড়াই ফল প্রকাশের আইনের গেজেট প্রকাশিত হয়েছে। এই গেজেট প্রকাশের ফলে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসএসি) ও এসএসসি পরীক্ষার ভিত্তিতে এইচএসসির ফল প্রকাশে আর কোনো বাধা রইল না। এখন প্রধামন্ত্রীর সম্মতি পেলেই এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হবে।

পরীক্ষা ছাড়া ২০২০-এর এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করতে আইন সংশোধন করে গেজেট প্রকাশ করেছে সরকার। সংসদে পাশ হওয়া তিনটি বিলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্বাক্ষর করার পর গত সোমবার রাতে তা গেজেট আকারে জারি করা হয়। ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০২১’; ‘বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট, ২০২১’; ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধন) অ্যাক্ট, ২০২১’; সংশোধন করে গেজেট প্রকাশ করা হয়েছে।
আন্তঃশিক্ষা বোর্ড সূত্র জানায়, এখন নিয়মানুযায়ী এইচএসসির ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রীর সময় চেয়ে চিঠি পাঠানো হবে। তিনি যেদিন সম্মতি দেবেন, সেদিনই ফল প্রকাশ করা হবে। সেক্ষেত্রে আগামী শনি-রবিবার বা অন্য যেদিনই প্রধানমন্ত্রী সম্মতি দেবেন, সেদিনই ফল প্রকাশ করা হবে।
ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জানান, গেজেট প্রকাশের পর কিছু প্রক্রিয়া রয়েছে। এখন এই কাজগুলো করা হচ্ছে। আর ফল প্রস্তুত রয়েছে। বিশেষজ্ঞ কমিটি কাজ করছে। অতিদ্রুত সময়ে ফল প্রকাশ করা হবে বলে তিনি জানান।

আইনগুলো সংশোধন হওয়ায় এখন বিশেষ পরিস্থিতিতে অতিমারি, মহামারি, দৈব দুর্বিপাকের কারণে বা সরকার কর্তৃক সময়ে সময়ে নির্ধারিত কোনো পরীক্ষা অনিবার্য পরিস্থিতিতে গ্রহণ করা সম্ভব না হলে কোনো বিশেষ বছরে শিক্ষার্থীদের জন্য পরীক্ষা ছাড়াই বা সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা গ্রহণ করে মূল্যায়ন ও সনদ প্রদান করা যাবে।
গত বছর ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *