শাহজাহান সরকার, বিশেষ প্রতিনিধিঃ- পাবনার সুজানগরে অনলাইনভিত্তিক ওয়েবসাইটে ‘ডিজিটাল গরুর হাট’ করেছেন স্থানীয় সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির।

মরহুম আহমেদ তফিজ উদ্দিন আইটি সেন্টারের মাধ্যমে এবং আহমেদ ফিরোজ কবির ওয়েব টিমের সহযোগিতায় ডিজিটাল এই গরুর হাটের কার্যক্রম পরিচালিত হচ্ছে।

অর্থ, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য, পাবনা-২ (সুজানগর-বেড়া) আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির বলেন, ‘দুটি লক্ষ্য নিয়ে অনলাইনভিত্তিক ডিজিটাল হাটের ব্যবস্থা করা হয়েছে।

সরকারের তথ্য ও প্রযুক্তি বাস্তবায়নে গ্রামীণ জনগণের মধ্যে ইন্টারনেট প্রযুক্তি ছড়িয়ে দেওয়া এবং মহামারি করোনাভাইরাস সংক্রমণ রোধ করা। তিনি বলেন ‘করোনাক্লান্তিকালে আমার নির্বাচনি এলাকার মানুষের সুরক্ষায় ডিজিটাল গরুর হাট চালু করা হয়েছে। আশা করি, এই উদ্যোগে মানুষ আসন্ন কোরবানি ঈদকে সামনে রেখে কোরবানি পশু ক্রয়-বিক্রয়ের মাধমে উপকৃত হবেন।’

আহমেদ তফিজ উদ্দিন আইসিটি সেন্টারের কোরবানির ঈদকে ঘিরে যেসব খামারি ও মৌসুমি খামারিরা গরু পালন করেছেন, তারা মহাবিপাকে পড়েছেন।

এমপির নির্দেশনায় এসব অসহায় মানুষের কষ্ট ও হতাশা লাঘবে এই অঞ্চলের খামারি, ক্রেতা ও উদ্যোক্তাদের ডিজিটাল মাধ্যম ব্যবহার করে এই ক্রান্তিকালে সেবা দিতে আমরা তৈরি করেছি ‘pabnagro.ml‘ নামের একটি ওয়েবসাইট।

যেখানে পাবনা অঞ্চলের সব কৃষক, খামারি তার পণ্য বিক্রি করতে পারবেন কোনও রকম চার্জ ছাড়াই এবং ক্রেতারা ন্যায্যমূল্যে কিনতে পারবেন। খামারি ও চাষিদের অর্থনৈতিক ক্ষতি হ্রাস এবং ক্রেতা ও বিক্রেতাদের স্বাস্থ্য সুরক্ষায় এই উদ্যোগ গ্রহণ করেছি।’
ক্রেতা বিক্রেতারা খুব সহজেই এই ডিজিটাল হাট ভিজিট করে তাদের ইচ্ছা মতো কোরবানির গরু বা পশু ক্রয় করতে পারবেন। আমরা বিভিন্ন স্থানে গিয়ে গরুর ছবি, রং, ওজন, দাঁতসহ বিস্তারিত বর্ণনা নিয়ে এসে আমাদের ডিজিটাল হাটে আপলোড করেছি। অন্তত এই সব খামারিদের দুশ্চিন্তা কিছুটা যাতে লাঘব হয়।’

আয়োজকরা বলছেন, ক্রেতা-বিক্রেতা সরাসরি যোগাযোগ হবে। অনলাইনে সব তথ্য থাকবে। তবে কোনও ক্রেতা যদি জরুরি সেবা চান, তার কাছে তার পছন্দের গরু পৌঁছানোর জন্য। তাহলে শর্তসাপেক্ষে সেটাও বাস্তবায়ন করা সম্ভব।

সুজানগর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. জামাল উদ্দিন জানান, এই উপজেলায় গরুর খামার আছে ১৬৭৩টি ও ছাগলের খামার আছে ৭৮টি। কোরবানিযোগ্য গরু আছে ১০ হাজার ১১৫টি, মহিষ আছে ৩৯০টি, ছাগল আছে ১১ হাজার ৫৮০টি এবং ভেড়া আছে এক হাজার ৬০২টি। এবারে হাট বসবে ৪টি।

Share.
Exit mobile version