বরিশাল অফিস:- বরিশালের সরকারী বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবীর আন্দোলন দিন দিন উত্তপ্ত হয়ে উঠতে শুরু করেছে। অপরদিকে সরকারী বরিশাল কলেজের নাম মহাত্মা অশ্বিনী কুমার দত্তের নামে নাম করণ করার বাস্তবায়ন কমিটি ও বরিশাল জেলা (বাসদ) আহবায়ক কমিটি ইতোমধ্যে মানববন্ধন কর্মসূচি পালনসহ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ করেছে।

রবিবার ১৯ জুলাই বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি প্রদান করা হবে বলে বৃহস্পতিবার টাউন হল চত্বরে এক সংবাদ সম্মেলনে বাস্তবায়ন কমিটি আহবায়ক এ্যাডভোকেট মানবেন্দ্র ব্যাটবল ও কমিটির সদস্যদের উপস্থিতিতে এ কর্মসূচির ঘোষনা করা হয়।

অপরদিকে সরকারী বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের সপ্তাহব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি সদররোডে অব্যাহত রয়েছে। শনিবার বেলা সাড়ে ১১ টায় নগরীর প্রাণ কেন্দ্র সদররোডে সরকারী বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন বরিশাল মহানগরের আয়োজনে এক মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

বরিশাল মহানগর ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সভাপতি মুহাম্মাদ রেজাউল করীমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বরিশাল মহানগর সেক্রেটারী মাওলানা মুহাম্মাদ জাকারিয়া হামেদী। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মুহাম্মাদ জাহিদুল ইসলাম, মিজানুর রহমান প্রমুখ।

বক্তারা বলেন, দেশের প্রতিটি জেলায় ইতিহাস ঐতিহ্যকে বহন করার জন্য জেলার নামেই নন্দিত শিক্ষাপীঠ গড়ে উঠেছে। ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় মাদারীপুরের সরকারী নাজিমুদ্দিন কলেজকে মাদারীপুর সরকারী কলেজ নাম করনের পদক্ষেপ গ্রহন করেছে। অন্যদিকে বরিশালের একটি কুচক্রি মহল বরিশাল কলেজের নামের ইতিহাসকে মুছে ফেলার চক্রান্ত ও উদ্যোগ গ্রহন করে মাঠের পরিবেশকে নষ্ট করার মিশনে নেমেছে। ইসলামী আন্দোলন ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা সরকারী বরিশাল কলেজের নাম পরিবর্তন করার মিশন বাস্তবায়িত হতে দেবেনা বলেও হুমকি প্রদর্শন করা হয়। বক্তারা সরকারী বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার জন্য সরকারের কাছে দাবী জানান।

অপরদিকে সরকারী বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে নগরীর প্রাণকেন্দ্র সদররোডে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের আয়োজনে সাতদিনব্যাপী গণস্বাক্ষর কর্মসূচির চতুর্থদিনে প্রায় সাড়ে তিন হাজার মানুষের গণস্বাক্ষর সিটে স্বাক্ষর করে সমর্থন জানিয়েছে বলে জানিয়েছেন সমন্বয়কারী শিক্ষার্থী নাজমুল হাসান রনি।

Share.
Exit mobile version