বরিশাল অফিস :- বিভাগের ছয় জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ছাড়ালো শতাধিক। বৃহস্পতিবার বিষয়টি বিভাগীয় স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয় থেকে নিশ্চিত করা হয়েছে। স্বাস্থ্য বিভাগ জানিয়েছে এ পর্যন্ত মোট পাঁচ হাজার ২০২ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া এ পর্যন্ত সুস্থ হয়েছেন দুই হাজার ৭৯০ জন এবং মৃত্যু হয়েছে মোট ১০৩ জনের।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় সূত্রে জানাগেছে, গত ২৪ ঘন্টায় ভোলা ব্যতিত বরিশাল বিভাগের পাঁচ জেলায় ১৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। আর গত ২৪ ঘন্টায় বিভাগের ছয় জেলায় ৮৫ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। পাশাপাশি সর্বোশেষ তথ্যানুযায়ী, সম্প্রতি মৃত্যুবরণ করা বরগুনার আমতলী উপজেলার মোঃ শাহ আলমগীর তালুকদার (৭৪), বরিশালের গৌরনদী উপজেলার গনেশ কর্মকার (৫৫), উজিরপুরের হান্নান খান (৫৫) ও পটুয়াখালী সদরের নিতাই চন্দ্র পাল (৬০) এর রিপোর্টে করোনা পজেটিভ পাওয়া গেছে।

এদিকে করোনার সংক্রমন প্রতিরোধে বিদেশী নাগরিকসহ ভিন্ন জেলা (সংক্রমিত) থেকে আগত ব্যক্তিদের কোয়ারেন্টিনে রাখার কার্যক্রম চলমান রয়েছে। ফলে গত ১০ মার্চ থেকে এ পর্যন্ত বরিশাল সিটি করর্পোরেশনসহ বিভাগের ছয় জেলায় মোট ২৬ হাজার ৯৩০ জনকে কোয়ারেন্টিনে পাঠানো হয়। যার মধ্যে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয় ২২ হাজার ১৮০ জনকে এবং ১৯ হাজার ১৬০ জনকে হোম কোয়ারেন্টিন থেকে ছাড়পত্র দেয়া হয়েছে। এছাড়া বিভাগের বিভিন্ন জেলায় হাসপাতালে (প্রতিষ্ঠানিক) কোয়ারেন্টিনে চার হাজার ৭৫০ জন রয়েছেন এবং এ পর্যন্ত দুই হাজার ৯৭৪ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে।

এর বাহিরে শেবাচিম হাসপাতালসহ বিভাগের বিভিন্ন সরকারি হাসপাতালে আইসোলেশনে চিকিৎসা প্রাপ্ত রোগীর সংখ্যা এক হাজার ৮৫৬ জন এরমধ্যে এক হাজার ৪০৭ জনকে ছাড়পত্রও দেয়া হয়েছে। এছাড়া শুধুমাত্র শেবাচিম হাসপাতালের আইসোলেশন ও করোনা ওয়ার্ডে মোট ১৫৩ জনের মৃত্যু হয়েছে। যারমধ্যে ৫৮ জন করোনা পজেটিভ রোগী ও বাকীরা উপসর্গ নিয়ে মারা গেছেন।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ বাসুদেব কুমার দাস জানান, গত ৯ মার্চ পটুয়াখালীর দশমিনায় প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। ১০ মার্চ থেকে সংক্রমনের তালিকা খোলে বিভাগীয় স্বাস্থ্য দফতর। সেই হিসেব অনুযায়ী ১৩৬ দিনে বরিশাল জেলায় দুই হাজার ২৪২ জন, পটুয়াখালীতে ৯২৯, ভোলায় ৪৭৭, পিরোজপুরে ৫৯৭, বরগুনায় ৫৪৩ ও ঝালকাঠিতে ৪১৪ জনের শরীরে করোনা ভাইরাস পজেটিভ শনাক্ত করা হয়েছে। এরমধ্যে বিভাগে দুই হাজার ৭৯০ জন করোনা পজেটিভ রোগী সুস্থ্য হয়েছেন। যাদেরকে ইতিমেধ্য ছাড়পত্র দেয়া হয়েছে। এছাড়াও ১০৩ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরন করেছেন। এরমধ্যে বরিশাল নগরীসহ জেলায় সর্বোচ্চ ৩৯ জন, পটুয়াখালীতে ২৭ জন, ঝালকাঠিতে ১২ জন, বরগুনায় ১২, পিরোজপুরে আটজন ও ভোলা জেলার পাঁচজন রয়েছেন।

Share.
Exit mobile version