মৌলভীবাজার প্রতিনিধি :- মৌলভীবাজারের শ্রীমঙ্গলে “বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন”নামে বন্যপ্রাণী সংরক্ষকণ কেন্দ্রে     অজগর সাপের ডিম থেকে বাচ্চা ফুটতে শুরু করেছে। দীর্ঘ দেড়মাস পর মা অজগরটি ডিম পাড়ার  পর বুধবার থেকে এই ডিমগুলো থেকে ছোট ছোট বাচ্চা ফুটে বের হতে শুরু হয়েছে।
বৃহস্পতিবার (২৩ জুলাই) ” বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন” সূত্রে জানা যায় যে, খাঁচার ভিতর ডিম দেয়ার পর দীর্ঘ দুই মাস কিছু না খেয়ে ডিমে তা দিয়ে সফলভাবে বাচ্চা ফুটাতে শুরু করে অজগরটি। অজগর সাপটি শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খাঁচার ভেতর ৩১টি ডিম দেয়। তার পর ক্ষুধার্ত অবস্থায় দুই মাস ডিমে তা দেয়ার পর বাচ্চার মুখ দেখতে পায় অজগর সাপটি।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, গত ২৮ মে অজগর সাপটিকে খাঁচার ভেতর ৩১ টি ডিম দেয়। ডিম দেয়ার পর নিজের শরীর দিয়ে ডিম গুলোকে ভালভাবে তাপ দিতে থাকেন মা অজগরটি। অবশেষে ২২ জুলাই বুধবার রাত থেকে বাচ্চা ফোটানো শুরু করে। আজ বৃহস্পতিবার পর্যন্ত ২৯ টি বাচ্চা ফুটিয়েছে সাপটি।

তিনি আরও জানান, বুধবার থেকে সেই ডিমগুলো ফুটে বাচ্চা বের হচ্ছে। প্রায় দুদিন লাগবে সব ডিম থেকে বাচ্চা বের হতে। সবগুলো ডিম ফুটার পরে বনে অবমুক্ত করা হ

Share.
Exit mobile version