বিশেষ প্রতিনিধিঃ এবারে কোরবানির পশুর প্রায় তিন কোটি টাকার কাঁচা চামড়া কিনে ক্ষতির শঙ্কায় সময় পার করছেন পাবনার চামড়া ব্যবসায়ীরা। চামড়া কোম্পানির থেকে বকেয়া পুরো টাকা না পাওয়া, ঋণ ও ধার-দেনা করে বেশি দাম দিয়ে চামড়া কিনে, মূল টাকা তুলতে পারবেন কিনা, তা নিয়েই এখন যত শঙ্কা।
পাবনা শহরের চামড়ার গোডাউনপাড়ায় গিয়ে কথা হয় বেশ কয়েকজন আড়তদারের সঙ্গে। জেলার ৯ উপজেলার বিভিন্ন স্থান থেকে কাঁচা চামড়া আড়তদারের প্রতিনিধিরা কিনে তুলে আনছেন শহরের মহাজনদের কাছে। পাবনায় এবার প্রায় তিন কোটি টাকার চামড়া কিনেছেন বিভিন্ন আড়তদার।

এরমধ্যে প্রায় কোটি টাকার চামড়া পাবনা সদর ও পৌর এলাকা থেকে সংগ্রহ করেছেন ব্যবসায়ীরা। সরকার নির্ধারিত মূল্য নিয়ে দ্বিধান্দ্বের মধ্যে রয়েছেন ব্যবসায়ীরা। ঘোষিত মূল্যে তারা কিনবেন, আবার কোম্পানিগুলো চামড়া কিনবে কিনা, তা নিয়ে অজানা শঙ্কা কাজ করছে তাদের মধ্যে।

পাবনায় আড়তে এসে পৌঁছেছে সংগ্রহ করা চামড়াচামড়া ব্যবসায়ী রবিউল ইসলাম কিরণ বলেন, ইতোমধ্যে গরুর চামড়া প্রায় ১২শ’ আর ছাগলের চামড়া কমপক্ষে ২২শ’ ক্রয় করেছি। লবন দিয়ে সেগুলো সংরক্ষণের ব্যবস্থাও করেছি। এখন বাকি কোম্পানির কাছে হস্তান্তর। কিন্তু দাম নিয়ে দেখা দিয়েছে সংশয়। যে দামে চামড়া সংগ্রহ করা হয়েছে এবং প্রস্তুত করে আশানুরূপ দাম পাওয়া নিয়ে শঙ্কা রয়েছে।

চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ইমদাদুল হক ইদু জানান, সরকারিভাবে ঘোষিত চামড়ার দাম নিয়ে আমরা ধোঁয়াশার মধ্যে আছি। মৌসুমি চামড়া ক্রেতাদের অলস টাকায় ইচ্ছেমতো দামে চামড়া কেনার ফলে, আমাদের কষ্ট হলেও তাদের সঙ্গে তাল মিলিয়ে চামড়া কিনতে হচ্ছে। ইদু বলেন, চামড়া কেনার জন্য ৩০ লাখ টাকা লোন দেওয়া হয়েছে ব্যাংক থেকে।

Share.
Exit mobile version