রাঙা প্রভাত ডেস্কঃ- জ্ঞানার্জনে এসো সেবার্থে যাও’ মেডিকেল শিক্ষার এই দীক্ষায় ব্রত হয়ে আর্তমানবতার সেবায় সদা নিয়োজিত  মানবিক চিকিৎসক মুলাদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে’র চিকিৎসক সাদামনের মানুষ ডাঃ অশোক সেন।
নভেল করোনাভাইরাসের কারণে সারাদেশ যখন লকডাউন, রোগী এমোন কি অনেক চিকিৎসকও যখন করোনা সংক্রমনের ভয়ে আতংকিত ঠিক সেই মূতুর্তেও  ডাঃ অশোক সেন তার জীবনের ঝুঁকি নিয়ে পারসোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (পিপিই) পড়ে হাসপাতালের সরকারী নির্দেশনা মেনে নিয়মিত রোগী দেখছেন মুলাদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। দেশের অধিকাংশ বেসরকারি ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে চিকিৎসকরা রোগী দেখা বন্ধ করে বাসায় আবদ্ধ রেখে নিজেকে সুরক্ষিত রাখছেন সেই সময়েও রোগীদের ভোগান্তির কথা মাথায় রেখে হাসপাতালের সরকারী দ্বায়িত্ব পালন শেষে ব্যাক্তিগত চেম্বারেও চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন নিয়মিত। করোনায় লকডাউন সত্ত্বেও তিনি এক দিনের জন্যেও রোগী দেখা বন্ধ করেননি। করোনাকালে জরুরী প্রয়োজনে সেলফোনেও রোগীদের চিকিৎসা সেবা প্রদান করে চলেছেন তিনি।
বর্তমানে এই চিকিৎসক করোনাকালীন জরুরী স্বাস্থ্য সেবা প্রদানের লক্ষ্যে উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে এক মাসের জন্য (রোস্টার) সংযুক্ত হয়ে দ্বায়িত্ব পালন করছেন।
আলাপকালে ডাঃ অশোক সেন’র ব্যাক্তিগত চেম্বার জাহান মেডিকেল হলের সত্বাধিকারী মোঃ আল মামুন বলেন, ডঃ অশোক স্যার কেবলমাত্র একজন দক্ষ চিকিৎসকই নন পাশাপাশি তিনি একজন মহৎ হদয়ের মানুষও। স্যারের কাছে রোগীর চিকিৎসা এবং সুস্থতাই মুল বিষয়। অনেক সময় গরীর অসহায়, দুঃস্থ্য রোগীদের কোনো পরামর্শ ফি ছাড়াই চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন। এমোনকি অনেক গরীব রোগীকে সাধ্যমত নিজের অর্থে ওষুধপত্রও কিনে দেন স্যার। মামুন বলেন- স্যার মুলাদীর রোগীদের কাছে একজন মানবীক ডাক্টার হিসেবে পরিচিত।
এ বিষয়ে আলাপকালে সদা হাস্যোজ্জ্বল ডাঃ অশোক সেন জানান, তিনি কেবলমাত্র নিজের নাম ও খ্যাতির জন্যই মেডিকেলে পরাশুনা ও জ্ঞানার্জন করেননি, অসহায় রোগীদের চিকিৎসাসেবা প্রদানের জন্যেই তিনি চিকিৎসক পেশায় যুক্ত হয়েছেন। তাই তার কাছে এসে যেন কোনো রোগী বিনা চিকিৎসায় ফেরত না যায়, সকল রোগীই যাতে চিকিৎসা নিয়ে খুশির সাথে ঘরে ফিরে যেতে পারেন, তাতেই তার আনন্দ। সুস্থ্য শরীরে আজীবন রোগীর সেবায় নিজেকে নিয়োজিত থাকার ইচ্ছা তার। তিনি তার কর্মস্থলের উর্ধতন কর্মকর্তা, কলিগ, অধিনস্ত ও মুলাদীর সকল পেশার মানুষের সাথে তার সুসম্পর্কের কথা তুলে ধরে তাকে সার্বিক সহযোগিতার জন্যে তিনি সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
ব্যাক্তিগতভাবে বঙ্গবন্ধু প্রেমী ডাঃ অশোক সেন গোপালগঞ্জ জেলার কোটালিপাড়া উপজেলায় জন্মগ্রহন করেন। তিনি বরিশাল সে.বা.চি.ম. হতে এম বি বি এস (৪১ তম ব্যাচ) সম্পন্ন করেন। ৩৭ তম বি সি এস উতীর্ন এই চিকিৎসক ইতিমধ্যেই (পিজিটি) সার্জারি এবং (পিজিটি) এ্যানেসথেসিয়া কোর্স সম্পন্ন করেছেন।
Share.
Exit mobile version