বিশেষ প্রতিনিধিঃ হঠাৎ করেই পাবনা-কুষ্টিয়া জেলার সবগুলো বাজারে বেড়েছে কাঁচামরিচের দাম। সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচের দাম ফের বেড়েছে। এমনকি কোনো কোনো বাজারে কাঁচা মরিচের কেজি ২০০ টাকা ছুঁয়েছে।
পাবনার আতাইকুলা,কাশিনাথপুর, কুষ্টিয়ার বিভিন্ন অঞ্চলে ১৬০ থেকে ১৮০টাকা কেজি বিক্রি হচ্ছে। টানা বৃষ্টির কারণে কাঁচামরিচের দাম এমন অস্বাভাবিক বেড়েছে বলে অভিমত ব্যবসায়ীদের। এতে বাজারে গিয়ে মরিচ কিনতে গিয়ে রীতিমত হতাশায় পড়ছেন ক্রেতারা । পাইকারি বাজারে কৃষকদের দাবি অতিবৃষ্টিতে অধিকাংশ মরিচ ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় পাইকারিদের চাহিদা পূরণ না করতেে পেরে মরিচের দাম বৃদ্ধি পেয়েছে। তবে সহসাই যে মরিচের দাম কমবে তাও কিন্তু নয় নতুন ক্ষেত আবাদ হতে এক থেকে দেড় মাস সময় লাগবে।
এ ব্যাপারে বাজারো ভোক্তা অধিকার সংরক্ষণ এর মনিটরিং কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন ক্রেতারা।
তবে ব্যবসায়ীরা বলছেন, কয়েকদিন ধরেই টানা বৃষ্টি হচ্ছে। এতে মরিচের খেতের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া উত্তরাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। সবমিলিয়ে কাঁচামরিচের দাম বেড়ে গেছে।
কুষ্টিয়া জেলার পর্যায় এর দাম বেশি হলেও উপজেলা পর্যায়ের গ্রামগঞ্জের হাট-বাজারগুলোতে মরিচের দাম কিছুটা কম রয়েছে সেখানেও কেজিপ্রতি ১৬০ টাকা থেকে ১৮০ টাকা বিক্রি হচ্ছে।
Share.
Exit mobile version