মোঃ রফিকুল ইসলাম, কুড়িগ্রাম সংবাদদাতা:- কুড়িগ্রামের উলিপুরে চরম দারিদ্রতাকে পিছনে ফেলে এগিয়ে চলেছে সম্ভাবনাময়ী তরুণ কবি মোল্লা উমর। উলিপুর উপজেলার দূর্গাপুর ইউনিয়নের নিভৃত পল্লী কামাল খামার এলাকায় তরুণ কবি মোল্লা উমরের জন্ম। তার বাবা নূর ইসলাম পেশায় একজন সাইকেল মেকার। বাড়িতে ৩ ভাই-বোনের সর্ব কনিষ্ঠ সন্তান মোল্লা উমর। তার মা ফাতেমা বেগম সহ ৫ সদস্যের পরিবার। তরুণ কবি মোল্লা উমর বাল্যকাল থেকেই দৈনন্দিন বাবার মেকারী কাজে সহযোগীতার পাশাপাশি কামাল খামার ফাজিল (ডিগ্রি) মাদরাসায় অধ্যায়ন করে বিগত ২০১৯ইং সালে দাখিল পরীক্ষায় উত্তীর্ণ হয়। বর্তমান সে কুমিল্লা পলিটেকনিক্যাল ইন্সটিটিউটে পাওয়ার বিভাগে ২য় সেমিষ্টারে অধ্যায়নরত। তরুণ কবি মোল্লা উমর বাল্যকাল থেকেই খেলাধুলায় তেমন পারদর্শি না হলেও বাংলা সাহিত্য চর্চায় সে খুবই আগ্রহী।

পরিবারের চরম দারিদ্রতা তার প্রতিভাকে দাবিয়ে রাখতে পারেনি। তাঁর অদম্য ইচ্ছা শক্তিই আজ তাকে এগিয়ে নিচ্ছে। পিতার পেশায় সহযোগিতার পাশাপাশি নিয়মিত সাহিত্য চর্চার তরুণ কবিকে ধীরে ধীরে বিকশিত করছে। গোধুলীলগ্ন থেকে সারা রাত কবির কেটে যায় ব্যাকুল হৃদয়ের বাংলা কবিতা ও গল্প লিখতে। প্রতিভাময় এই তরুণ কবি আর্থিক ভাবে দেশ ও সমাজকে কিছু দিতে না পারলেও লেখনির মাধ্যমে যুব সমাজ তথা দেশকে এগিয়ে নিচ্ছে। কবির হাতে লেখা দু’টি ছন্দময় কবিতা তাঁর মুখে ফুঁটে এসেছে এভাবে, ‘বাতাসের শির-শিরে, গা ওঠে শিউরে। কে হাকে-কে হাকে, আছে না-কি কেউরে?” অথবা ‘আগাও-আগাও তুমি সামনে আগাও। ভুল করে একবারো পিছে না তাকাও। আছে যতো মনে শক্তি তোমার, জাগাও। আগাও-আগাও তুমি সামনে আগাও’।

‘বিশ্রামে নয়, পরিশ্রমে রক্তে জ্বালাও জ্যোতি, আলস্যে নয়, অসু করো সময় ¯্রােতগতি’। এ রকম অসংখ্য কবিতা ও গল্প তাঁর পান্ডুলিপীতে শোভা পাচ্ছে। তাঁর অনন্য লেখা-লেখিতে স্থানীয় সুধিজন ও শিক্ষক-স্কুল কর্তৃপক্ষগণ কবিকে উৎসাহিত করেছেন। তরুণ কবি মোল্লা উমর অল্প বয়সে এখন পর্যন্ত ৮ শতাধিক কবিতা লেখেছেন। আর্থিক দৈন্যতার কারণে এখন পর্যন্ত তার লেখা কবিতার পান্ডুলিপি প্রকাশ হচ্ছে না। আগামী অমর একুশে বই মেলায় কবির স্ব-রচিত ‘বাংলার আলো’ নামক গ্রন্থ প্রকাশের প্রত্যাশা ব্যক্ত করেছেন। সমাজের সাংস্কৃতিক মনা ধর্নাঢ্য ব্যক্তিদের আর্থিক সহযোগিতা পেলে কবির লেখা কবিতার বই ও পান্ডুলিপি প্রকাশের পথ বিকশিত হবে।

কেউ কবিকে সহযোগিতা করতে চাইলে মোবাইল ফোন নম্বর- ০১৮৮৩১৫৩০৮৬ এ যোগাযোগ করতে পারেন। তরুণ প্রজন্মের কবি মোল্লা উমর কুমিল্লা পলিটেকনিক্যাল ইন্সটিটিউট এর বঙ্গবন্ধু সাংস্কৃতিক সাহিত্য একাডেমির নিয়মিত সদস্য। ইতোমধ্যে তরুণ কবি তার নিজ গ্রাম থেকে শুরু করে বিভিন্ন অঞ্চলে সনামধন্য কবি সাহিত্যিকদের অনুপ্রেরণা লাভ করেছেন।

কবি মোল্লা উমর প্রসঙ্গে স্থানীয় মোঃ হানিফ আলী ব্যাপারী জানায়, কবি মোল্লা উমর তরুণ বয়সে একজন মেধাবী গুণী কবি হিসেবে সবার কাছে পরিচিতি পেয়েছেন। তার মতো সম্ভাবনাময়ী কবির পথকে বিকশিত করতে সমাজের সকল স্তরের সচেতন সমাজকে এগিয়ে আসা উচিত।

Share.
Exit mobile version