রাঙা প্রভাত ডেস্কঃ  দুই মাস বিরতি দিয়ে একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন বসছে ৬ সেপ্টেম্বর। করোনাভাইরাস মহামারীর মধ্যে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে এবারও অধিবেশনে সংবাদকর্মীদের প্রবেশাধিকার থাকছে না।

মঙ্গলবার সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখা থেকে এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে,বাজেট অধিবেশনের মতো আসন্ন নবম অধিবেশনেও জাতীয় সংসদ সচিবালয় সাংবাদিকদের ‘কার্ড ইস্যু’ করবে না।

বাংলাদেশ টেলিভিশন, সংসদ টেলিভিশন এবং বেতার থেকে দেখে-শুনে সংসদ কার্যক্রমের খবর সংগ্রহ করার অনুরোধ করা হয়েছে গণমাধ্যমকর্মীদের।

৬ সেপ্টেম্বর বেলা ১১টায় শুরু হবে চলতি বছরের চতুর্থ এই অধিবেশন। সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান,বাজেট অধিবেশনের মত এবারও অধিবেশন চলাকালে সংসদে কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াত সীমিত থাকবে। যারা অধিবেশনে কাজ করবেন,তাদের করোনাভাইরাস পরীক্ষা করা হবে।

সংবিধানের বিধান অনুযায়ী,সংসদের দুটি অধিবেশনের মধ্যে ৬০ দিনের বেশি বিরতি থাকার সুযোগ নেই,সে কারণেই এ অধিবেশন ডাকতে হয়েছে।

এর আগে জাতীয় সংসদের অষ্টম এবং চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেট অধিবেশন গত ৯ জুলাই মাসে শেষ হয়। মহামারীর কারণে মাত্র নয় কার্যদিবসের ওই অধিবেশন ছিল দেশের সংসদীয় গণতন্ত্রে ইতিহাসে সবচেয়ে সংক্ষিপ্ত বাজেট অধিবেশন।

তার আগে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে গত ১৮ এপ্রিল বসা দেড় ঘণ্টার অধিবেশন ছিল বাংলাদেশের ইতিহাসের সংক্ষিপ্ততম অধিবেশন।

 

Share.
Exit mobile version