বিশেষ প্রতিনিধিঃ ভারতের কারাগারে আটক ২৫ বাংলাদেশী ছাড়া পেয়ে বাংলাদেশে ফেরত আসলেন।ভারতের চ্যাংড়াবান্ধা স্থল বন্দরের বিএসএফ আনুষ্ঠানিকতা শেষ করে বুড়িমারি ইমিগ্রেশন পুলিশের কাছে ২৫ বাংলাদেশীকে হস্তান্তর করেন।

বুধবার ২রা সেপ্টেম্বর বেলা ১২টায় ভারতীয় বিএসএফ চ্যাংড়াবান্ধা বিওপির সদস্য ও কোচবিহার জেলা পুলিশের সদস্যরা লালমনিরহাট জেলার বুড়িমারি স্থল বন্দরের ইমিগ্রেশন পুলিশ কর্মকর্তা এস,আই আনোয়ার হোসেনের নেতৃত্বে পুলিশ সদস্যদের হাতে ২৫বাংলাদেশী কে তুলে দেন।

কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলার ব্যাপারীপাড়া গ্রামের ২৬জন দিনমজুর ভ্রমন ভিসা নিয়ে গত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাসে ভারতের আসামে গমন করেন।সেখানে আত্মীয়স্বজনের বাড়ীতে থেকে বিভিন্ন ক্ষেত ক্ষামারে দিনমজুর কাজ করেন ।করোনার কারনে ভারত জুড়ে লকডাউন শুরু হলে ভিসার মেয়াদ শেষ হওয়ায় তারা ভারতে আটকা পড়েন।ভিসার মেয়াদ শেষ হওয়ায় এবং ভ্রমন ভিসায় গিয়ে কাজ করায় ভারতীয় পুলিশ তাদের আটক করে কারাগারে পাঠায়।

ভারতে আটক ২৬জনের মধ্যে বকুল মিয়া নামে০১ জন গত জুলাই মাসে কারাগারে মৃত্যূবরন করেন,চারদিন পর তার লাশ ভারতীয় বিএসএফ বাংলাদেশের সীমান্ত বাহিনী বিজিবির কাছে হস্তান্তর করেন।ভারতের পররাষ্ট্র মন্ত্রনালয়ের সচিব হর্ষ বর্ধন শ্রিংলা আকস্মিক বাংলাদেশ সফরে আসলে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রনালয় আটক ২৫বাংলাদেশীর মুক্তির ব্যাপারে কথা বলেন, হর্ষ বর্ধন শ্রিংলা বাংলাদেশীদের মুক্তির ব্যাপারে আশ্বাস দিলে,কোচবিহার জেলার ধুবরী আদালতের সরকারি প্রসিকিউশন আটক ২৫ বাংলাদেশীর মামলা নিষ্পত্তির আবেদন জানান। আদালত তাদের মামলা খারিজ করে মুক্তির নির্দেশ দেন।সকল প্রক্রিয়া সম্পন্ন করে আজ তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হলো।

লালমনিরহাট জেলার বুড়িমারি ইমিগ্রেশন পুলিশ ও আটক বাংলাদেশীদের আত্মীয় স্বজন সীমান্ত সংলগ্ন চেকপোস্টে আটক বাংলাদেশীদের গ্রহন করেন।দীর্ঘ দিন কারাগারে আটক থাকা বাংলাদেশীরা ছাড়া পেয়ে পরিবারের কাছে ফিরে আসতে পেরে আনন্দিত,এজন্য সরকার কে তারা ধন্যবাদ জানান।

Share.
Exit mobile version