বিশেষ প্রতিনিধিঃ

মুজিব বর্ষ উপলক্ষে সহজে ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তিতে সবধরনের যানবাহন চালকদের ড্রাইভিং লাইসেন্স দিতে উল্লাপাড়া উপজেলা প্রশাসন, বাংলাদেশ সড়ক পরিবহন আইন ২০১৮/৩৯ এর আওতায় উদ্যোগ নেয় । গত ২৮ জানুয়ারী হাল্কা যানবাহনের জন্য ৪৫০ টাকা ও ভারী যানবাহনের জন্য ৬৫০ টাকা করে জমাদানের মাধ্যমে ৯৫০ জন প্রার্থী আবেদন করে ।

এ আবেদনের মধ্যে রয়েছে মটর সাইকেল, হাল্কা যান ও ভারি পেশাগত ড্রাইভিং লাইসেন্সের আবেদন । টাকা জমা নেওয়ার মাধ্যমে ওই সব আবেদন কারিকে শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স(লার্নার) দেওয়া হয়েছে । আর এ লাইসেন্স নিয়ে রাস্তায় যানবাহন চালাতে গিয়ে সার্জন্টদের রোসানলে পরতে হচ্ছে চালকদের । দিতে হচ্ছে জরিমানা । শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স (লার্নারে) লিখিত পরীক্ষা,ভাইবা এবং বাস্তবমুখী পরীক্ষা গত ৫ জুন থেকে শুরুর কথা থালেও করোনা ভাইরাসের প্রভাবে পরীক্ষা স্থগিত হয়ে যায় ।

পুনরায় গত ২৩ আগস্ট থেকে নতুন করে সিরাজগঞ্জ বি,আর,টি,এ অফিস ড্রাইভিং লাইসেন্সের কর্যক্রম শুরু করলেও উপজেলা পর্যায়ে আবেদন কারি ড্রাইভিং লাইসেন্স প্রার্থীদের ব্যাপারে কোন সিন্ধান্ত নেওয়া হয়নি। সরকারী নিয়মানুযায়ী টাকা জমা দিয়েও ড্রাইভিং লাইসেন্স নিয়ে বিপাকে পরেছে লাইসেন্স প্রার্থীরা ।

এ বিষয়ে চর-কালিগঞ্জের রায়হান আলী জানান ড্রাইভিং লাইসেন্স সহজে হাতে পেতে উপজেলায় ৪৫০ ও ৬৫০ টাকা করে জমা দিয়ে আবেদন করেছিলাম । কিন্তু করোনা ভাইরাসের কারণে পরীক্ষা স্থগিত হয়েছে। এখন জানি না ড্রাইভিং লাইসেন্স পাবো কিনা ।

ভুক্তভোগী বেতবাড়ি গ্রামের মোঃ সাইফুল ইসলাম জানান আমরা যারা উপজেলায় ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করছিলাম। আমাদের কে শিক্ষানবিশ লাইসেন্স (লার্নার) দেওয়া হয়েছে । এ লাইসেন্স নিয়ে রাস্তায় চলাচলের সময় সার্জেন্টদের কাছে জরিমানা দিতে হয়েছে। তবে মূল লাইসেন্সের কার্যক্রম নেওয়া হয়নি ।

ড্রাইভিং লাইসেন্স না থাকায় রাস্তায় মোটরসাইকেল চলাচলে বিভিন্ন সমস্যায় পরতে হয়। উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ দেওয়ান মওদুদ আহমেদ জানান,উপজেলা পর্যায়ে ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন কারিদের শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়েছে । এ লাইসেন্স নিয়ে রাস্তায় যানবাহন চলানোর অনুমতি নেই । করোনা ভাইরাসের কারনে পরীক্ষা নেওয়া বন্ধ রয়েছে । তবে অচিরেই জেলা প্রশাসক ও সিরাজগঞ্জ বি আর টি এ এর সাথে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে ।

Share.
Exit mobile version