বাসে কিংবা যে কোনো গাড়িতে চড়লে প্র’থমে কিছুক্ষণ স্বা’ভাবিক। কিন্তু তারপরই শুরু হয় অস্বস্তি। সেইসঙ্গে ব’মি ব’মি ভাব বমি। এমন সমস্যায় পড়েন অনেকেই। আবার মাথাব্যথা, মাইগ্রেন, হজমের সমস্যার কারণে বমি বমি ভাব বা শরীরে অস্বস্তি হয়ে থাকে। আমাদের রান্নাঘরে থাকা সাধারণ কয়েকটি জিনিসের সাহায্যে এই বমি বমি ভাব সহজেই দূর করা সম্ভব। চলুন জেনে নেয়া যাক

লেবু: এক টুকরো লেবু মুখে নিয়ে কিছুক্ষণ চুষুন। বাসে চড়ার আগে এক গ্লাস পানিতে এক টুকরো লেবুর রস, এক চিমটি লবণ মিশিয়ে খেয়ে নিন। এটি দ্রুত ব’মি ব’মি ভাব দূর করে দেবে। বমি পেলে এক টুকরো লেবু নাকের কাছে নিয়ে কিছুক্ষণ শুঁকে দেখুন, এটিও শারীরিক অস্বস্তি অনেকটাই কমিয়ে দেবে।

লবঙ্গ: এককাপ পানিতে এক চামচ লবঙ্গের গুঁ’ড়া দিয়ে ৫ মিনিট সে’দ্ধ করুন। ঠা’ন্ডা হয়ে গেলে আ’স্তে আ’স্তে এটি খে’য়ে দেখু’ন। এর স্বাদ যদি কটু লাগে তাহ’লে এর স’ঙ্গে এক চামচ মধু মি’শিয়ে নিতে পারেন। এ ছা’ড়া ১-২টি লবঙ্গ চিবিয়ে খেয়ে দে’খতে পারেন। এটি স’ঙ্গে স’ঙ্গে ব’মি ব’মি ভাব দূ’র করে দেবে।

জিরা: এক চা’মচ জি’রা এমন একটি উপাদান যা আপনার ব’মি ব’মি ভাব মুহূ’র্তে দূ’র করে দেবে। এক চামচ জিরা গুঁ’ড়া করে খে’য়ে নিন। মু’হূর্তের মধ্যে ব’মি ব’মি ভাব দূ’র হয়ে যাবে। এক চি’মটি জিরাও চিবিয়ে খে’য়ে দে’খতে পারেন। উপকার পাবেন।
আদা: দ্রু’ত ব’মি ব’মি ভাব দূ’র ক’রতে আদা খুবই কা’র্যকরী একটি উপাদান। এক টু’করা আদা চায়ের স’ঙ্গে খান, এটি দ্রু’ত ব’মি ব’মি ভাব দূ’র করে দে’বে। আদা হজ’মের স’মস্যা দূ’র ক’রতে সাহা’য্য করে। এক চামচ আদার রস, এক চামচ লেবুর রস এবং সামা’ন্য বেকিং সো’ডা মি’শিয়ে খেয়ে দেখু’ন। এটিও ব’মি ব’মি ভা’ব দূ’র ক’রতে সাহা’য্য করবে।

অদ্য ১০/০৯/২০২০ খ্রি: পাবনা জেলা পুলিশের অগ্নি-নির্বাপন কর্মশালা ও মহড়া অনুষ্ঠিত হয়েছে। পুলিশ লাইন্স মাঠে সকাল ১১:০০ ঘটিকায় এই কর্মশালা ও মহড়ার শুভ উদ্বোধন করেন পাবনা জেলা পুলিশের সম্মানিত পুলিশ সুপার জনাব শেখ রফিকুল ইসলাম, বিপিএম, পিপিএম মহোদয়। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পাবনা ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক জনাব মোঃ দুলাল মিয়া, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও ডিএসবি) জনাব শামিমা আক্তার, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) জনাব মাসুদ আলম, সহকারী পুলিশ সুপার (এস এ এফ) জনাব মোঃ শরিফুল ইসলাম এবং জেলা পুলিশে কর্মরত বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও সদস্যবৃন্দ। অগ্নিকাণ্ড সক্রান্ত বিভিন্ন দুর্ঘটনা থেকে জনগনের জান-মাল ও সরকারী সম্পদ রক্ষার্থে এ অগ্নি-নির্বাপণ কর্মশালা ও মহড়ার আয়োজন করা হয়।
তথ্য সংগ্রহেঃ শাহজাহান  সরকার

Share.
Exit mobile version