রাঙা প্রভাত স্পোর্ট ডেস্কঃ এবার আন্তর্জাতিক ক্রিকেটে নি’ষিদ্ধ হচ্ছে দক্ষিণ আফ্রিকা!
বর্ণবাদের কারণে গত শতাব্দীতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে ২১ বছর নির্বাসনে ছিল দক্ষিণ আফ্রিকা।

ভিন্ন কারণে আবারো ক্রিকেট থেকে নিষিদ্ধ হওয়ার শ’ঙ্কায় পড়েছে দেশটি। প্রোটিয়া ক্রিকেট বোর্ডের অভ্যন্তরীণ বিষয়ে সরকারি হস্তক্ষেপের কারণে এই পদক্ষেপ নিতে পারে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের সবধরণের নিয়ন্ত্রণ নিয়েছে দেশটির অলিম্পিক কমিটি। একইসঙ্গে বোর্ডের কর্মক’র্তাদের দায়িত্ব থেকে সরে দাঁড়াতে বলা হয়েছে। আইসিসির নিয়ম অনুযায়ী, যেকোনো দেশের ক্রিকেট বোর্ডে সরকারি হস্তক্ষেপ অ’বৈধ। অর্থাৎ দক্ষিণ আফ্রিকার ক্রিকে’টে এই ঘটনাটি আইসিসির নিয়ম পরিপন্থী।

অলিম্পিক কমিটি অ’ভিযোগ করেছে, বোর্ড কর্মক’র্তারা ২০১৯ সাল থেকে দক্ষিণ আফ্রিকার ক্রিকে’টে দু’র্নীতি আর অব্যবস্থাপনার রেকর্ড করেছেন। ফলে তাদের দায়িত্বে থাকার কোনো সুযোগ নেই। এরই মধ্যে তাদের বি’রুদ্ধে ত’দন্ত কমিটি গঠন করা হয়েছে।

আগামী এক মাসের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন জমা দেবে ত’দন্ত কমিটি। সরকারী সিদ্ধান্ত অনুযায়ী এই সময়টা বোর্ডের কাজ পরিচালনা করবে সাউথ আফ্রিকা স্পোর্টস কনফেডারেশন অ্যান্ড অলিম্পিক কমিটি।

বোর্ডের নিয়ন্ত্রণ সরকার নিয়ে নেয়ায় শ’ঙ্কার মুখে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট। এর আগে জিম্বাবুয়ের সরকার দেশটির ক্রিকেট বোর্ডের নিয়ন্ত্রণ নেয়ায় আইসিসি নিষিদ্ধ করেছিল দেশটিকে। এখন একইরকম শা’স্তির মুখে পড়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণ আফ্রিকার।

অবশ্য আইসিসি ও দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের তরফ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি।

Share.
Exit mobile version