রাঙা প্রভাত ডেক্স রিপোর্টঃ- বরিশালের বাকেরগঞ্জে সাবেক ছাত্র শিবির নেতা মোঃ রফিকুল ইসলামদের জমির ধান ক্ষেতে যেতে প্রায় ৩৩ লক্ষ টাকায় একটি ব্রিজ নির্মাণ করা হয়েছে। মোঃ রফিকুল ইসলাম পটুয়াখালী কৃষি কলেজের ইসলামী ছাত্র শিবিরের সাবেক সভাপতি ও যুদ্ধাপরাধের দায়ে ফাঁসিতে দণ্ডিত সাবেক মন্ত্রী মতিউর রহমান নিজামীর এপিএস ছিলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের অর্থায়নে নির্মিত ব্রিজের ঠিকাদার ছিলেন একজন বিএনপি নেতা। ক্ষমতার অপব্যবহার করে বাড়ির পার্শ্ববর্তী খালে ব্যক্তিস্বার্থে ব্রিজ নির্মাণ সরকারি অর্থের অপচয় ছাড়া আর কিছুই নয় অভিযোগ স্থানীয়দের।

পিআইও অফিস ও স্থানীয়রা জানান, বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠী ইউনিয়নের গুড়িয়া গ্রামের ওই শিবির নেতার বাড়ির পার্শ্ববর্তী খালের ওপরে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের অর্থায়নে ২০০৬-২০০৭ অর্থবছরে এ ব্রিজটি নির্মাণ করা হয়।

স্থানীয়দের অভিযোগ, ব্রিজের একপাশে কোন রাস্তাঘাট কিবা জনবসতি নেই। যতদূর চোখ যায় শুধু বিস্তির্ণ ধানক্ষেত। ওই শিবির নেতার বাড়ি থেকে ধান এবং গরু-বাছুর আনা-নেয়ার জন্যই ব্রিজটি নির্মাণ করা হয়েছে।

গুড়িয়া গ্রামের স্থানীয় বাসিন্দারা
বলেন, সাবেক শিবির নেতার বাড়ির সামনের খালে এই ব্রিজের কোনো প্রয়োজন ছিল না। ব্রিজের উপারে শুধু ধানক্ষেত। তাছাড়া খালেও বছরের অধিকাংশ সময় কোনো পানি থাকে না। এটি সরকারি অর্থের অপচয়।

তারা বলেন, এই অঞ্চলে অনেক গ্রাম আছে, যেখানে যাতায়াতের জন্য ব্রিজ খুবই দরকার। জনস্বার্থে সরকারি অর্থায়নে ব্রিজটি সেখানেই করার দরকার ছিল। কিন্তু ২০০৬ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ক্ষমতার অপব্যবহার করে অপ্রয়োজনীয় জায়গায় ব্যক্তিস্বার্থে ব্রিজটি করা হয়েছে।

বাকেরগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ আসাদুজ্জামান জানান, গ্রামীণ সড়ক এবং কাবিখা প্রকল্পের রাস্তার সংযোগ স্থানে পিআইও ব্রিজগুলো নির্মাণ করা হয়। এ ক্ষেত্রেও তেমনটি হয়েছে। যেহেতু তিনি ব্রিজটি নির্মাণকালীন সময় দায়িত্বে ছিলেন না। এজন্য তিনি এ বিষয়ে কিছু বলতে পারবেন না বলেও জানান।

Share.
Exit mobile version