✪ বাবুগঞ্জ প্রতিনিধি :  ‘সংঘাত নয়, সম্প্রীতি বাংলাদেশ গড়ি’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক অহিংস দিবস উপলক্ষে বাবুগঞ্জে মানববন্ধন ও শান্তি পদযাত্রা কর্মসূচি পালিত হয়েছে। পিস ফ্যাসিলিটেটর গ্রæপ (পিএফজি) এবং সুশাসনের জন্য নাগরিক (সুজন) কমিটির উদ্যোগে শুক্রবার সকালে বাবুগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজের সম্মুখে রহমতপুর-মীরগঞ্জ সড়কে ওই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশের সহায়তায় ওই কর্মসূচিতে পিএফজি ও সুজন সদস্য ছাড়াও রাজনৈতিক নেতা, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থীসহ সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেন।

পিএফজি’র পিস অ্যাম্বাসেডর ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মাসুদ করিম লাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত ওই মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) কমিটির উপজেলা সম্পাদক ও বিমানবন্দর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আরিফ আহমেদ মুন্না, সুজনের সহ-সভাপতি ও রাকুদিয়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাইদুর রহমান তালেব, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সভাপতি হাফেজ মোহাম্মদ আবদুল্লাহ, দি হাঙ্গার প্রজেক্ট-বাংলাদেশের ফিল্ড কো-অর্ডিনেটর মোজাম্মেল হক, ইউনিয়ন কো-অর্ডিনেটর আবু হানিফ ফকির, ইয়ুথ লিডার শাকিল মাহমুদ হৃদয়, বিমানবন্দর প্রেসক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদক আল-আমিন হাওলাদার, যুবলীগ নেতা সাইদুর রহমান রিপন, কবির হোসেন প্রমুখ।

উল্লেখ্য, উপমহাদেশে অহিংস আন্দোলনের প্রবক্তা ভারতের জাতির জনক মোহনদাস করমচাঁদ গান্ধী (মহাত্মা গান্ধী) জন্মদিন ২ অক্টোবরকে আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে ঘোষণা করে জাতিসংঘ। ভারতবর্ষের স্বাধীনতা লাভের পর থেকেই শান্তি ও মানবতার প্রতীক হিসেবে প্রতিবছর ২ অক্টোবর মহাত্মা গান্ধীর জন্মোৎসব সাড়ম্বরে পালন করে আসছে ভারত। ২০০৪ সালে বোম্বেতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড সোস্যাল ফোরামে শান্তিতে নোবেল বিজয়ী শিরীন এবাদির কাছে ২ অক্টোবরকে অহিংস দিবস হিসেবে ঘোষণার জন্য উদ্যোগ গ্রহণের অনুরোধ জানান একজন শিক্ষক। পরবর্তীতে ২০০৭ সালে দিল্লিতে অনুষ্ঠিত ‘সত্যগ্রহ কনফারেন্স’ থেকে সোনিয়া গান্ধী ও ডেসমন্ড টুটু জাতিসংঘের কাছে মহাত্মা গান্ধীর জন্মদিনকে আন্তর্জাতিক অহিংস দিবস ঘোষণার আহŸান জানালে ২০০৭ সালের ১৫ জুন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে সদস্য রাষ্ট্রসমূহের সর্বসম্মতিক্রমে ২ অক্টোবরকে আন্তর্জাতিক অহিংস দিবস ঘোষণা করা হয়। সেই থেকেই শান্তি ও মানবতার প্রতীক হিসেবে প্রতিবছর সারাবিশ্বে দিবসটি পালিত হয়ে আসছে। #

Share.
Exit mobile version