স্পোর্ট ডেস্কঃ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এখন ব্যস্ত সূচি। জাতীয় দলের ক্রিকেটারদের দুই দিনের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ শুরু হচ্ছে আজ। তামিম ইকবাল লাল বলের ক্রিকেটে ফিরছেন এ ম্যাচ দিয়ে। লাল বলের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ শেষ হলে ১১ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াবে তিন দলের ওয়ানডে টুর্নামেন্ট। নভেম্বরে হবে টি২০ টুর্নামেন্ট। এই টুর্নামেন্ট দিয়ে ক্রিকেটে প্রত্যাবর্তন হবে সাকিবের। মাশরাফি বিন মুর্তজাও খেলবেন ২০ ওভারের ক্রিকেট টুর্নামেন্টে। বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান জানান, নভেম্বরের শেষ দিকে হবে টি২০ টুর্নামেন্ট। সিইও নিজামউদ্দিন চৌধুরী বলছেন, পরিস্থিতি পর্যবেক্ষণ করে ঠিক করা হবে টুর্নামেন্টের সময়সূচি।

মাশরাফি ফিরবেন টি২০ টুর্নামেন্ট দিয়ে

টি২০ টুর্নামেন্টে মাশরাফি বিন মুর্তজা থাকবেন। নির্বাচকরা ফোন দিয়ে টাইগার সাবেক অধিনায়কের খোঁজখবর নিয়েছেন। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, ‘যেসব ক্রিকেটার চেইনে আছে আমরা তাদের খোঁজখবর নিই। মাশরাফিকেও ফোন দিয়ে তার কন্ডিশন ও পরিকল্পনা জেনেছি। টি২০ টুর্নামেন্টে ওর নাম থাকবে। করপোরেট টুর্নামেন্ট হলে স্পন্সররা দল বানাবে। আর বিসিবির স্পন্সরে টুর্নামেন্ট হলে আমরা স্কোয়াড করে দেব। করপোরেট বা বিসিবির যেভাবেই হোক, আমার বিশ্বাস মাশরাফি খেলবে।’

তিন দলের ওয়ানডে টুর্নামেন্ট

জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্প ১৫ দিন বাড়ানো হয়েছিল। লাল বলে দুটি দুই দিনের ও একটি তিন দিনের ম্যাচ খেলার কথা ছিল প্রথমে। তিন দিনের ম্যাচটি হওয়ার কথা ছিল ১২ অক্টোবর থেকে। কিন্তু ১১ অক্টোবর থেকে ওয়ানডে টুর্নামেন্ট করার সিদ্ধান্ত নেওয়ায় তিন দিনের ম্যাচটি বাতিল করা হয়েছে। জাতীয় দল ও এইচপি স্কোয়াড থেকে বাছাইকৃত খেলোয়াড়দের নিয়ে তিনটি দল গড়া হবে। বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খান জানান, প্রতিটি দলেই জাতীয় দলের ক্রিকেটারদের ভাগ করে দেওয়া হবে। ১৫ থেকে ১৬ জন ক্রিকেটার সুযোগ পাবেন একটি দলে। বাকিদের স্ট্যান্ডবাই রাখা হবে। ডাবল লিগের পাশাপাশি ফাইনাল ম্যাচও থাকবে বিসিবির এ বিশেষ ওয়ানডে টুর্নামেন্টে। মিনহাজুল আবেদীন নান্নু জানান, জাতীয় দলের সাবেক অধিনায়কদের নামে নামকরণ করা হতে পারে দলগুলোর। সেটা না হলে লাল, সবুজ ও নীল নামেও খেলতে পারে দলগুলো।

এইচপি ক্রিকেটারদের কভিড টেস্ট

এইচপি স্কোয়াডের ২৪ ক্রিকেটারকে ক্যাম্পে ডাকা হয়েছে। গতকাল বিসিবি একাডেমিতে উঠেছেন তারা। বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানান, ক্রিকেটার ও কোচিং ও সাপোর্ট স্টাফ মিলে ৪০ জনের কভিড টেস্ট হবে আজ। কভিড টেস্টে নেগেটিভ হলেও এইচপির সব ক্রিকেটারকে হোটেলের বায়োসিকিউর বাবলে নাও নেওয়া হতে পারে। এইচপি চেয়ারম্যান নাঈমুর রহমান দুর্জয় জানান, ১৬ জনকে হোটেলে রাখা হতে পারে। বাকিরা থাকবে একাডেমি ভবনের বায়োসিকিউর বাবলে।
মাঠে নামতে উন্মুখ সাকিব

শ্রীলঙ্কা সফর বাতিল হওয়ায় আমেরিকায় পরিবারের কাছে ফিরে গেছেন সাকিব আল হাসান। ১ অক্টোবর দেশ ছাড়ার আগে জাতীয় দল নির্বাচকদের জানিয়ে গেছেন, শিগগিরই দেশে ফিরবেন তিনি। করপোরেট টি২০ টুর্নামেন্টে খেলবেন বাঁহাতি এ অলরাউন্ডার। নির্বাচক হাবিবুল বাশার বলেন, ‘সাকিব খেলার জন্য উন্মুখ হয়ে আছে। তিন দলের টুর্নামেন্টেই খেলতে চেয়েছিল। কিন্তু ওকে ২৮ অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে হতো। সেটা সম্ভব নয় বিধায় ওর খেলা হচ্ছে না। পরবর্তী টুর্নামেন্টের তারিখ ঠিক হলে ও ফিরবে। কথা বলে যেটুকু মনে হয়েছে, খেলার জন্য সে মরিয়া।’ ২৯ অক্টোবর থেকে আবার সব ধরনের ক্রিকেট খেলার জন্য উন্মুক্ত হবেন সাকিব। শ্রীলঙ্কা সফর হলে টেস্ট ক্রিকেট দিয়ে প্রত্যাবর্তন হতো তার। জুয়াড়ির কাছ থেকে প্রস্তাব পাওয়ার তথ্য আইসিসি অ্যান্টিকরাপশন ইউনিটকে না দেওয়ায় গত বছর ২৯ অক্টোবর এক বছরের জন্য নিষিদ্ধ করা হয় তাকে।

 

Share.
Exit mobile version