স্পোর্ট ডেস্ক।। করোনার ক্রান্তিকালে এবার ইংলিশ প্রিমিয়ার লিগে বড় ধরনের সংস্কারের উদ্দেশ্যে ‘প্রোজেক্ট বিগ পিকচার’ নামের একটি পরিকল্পনার প্রস্তাব দিয়েছে দুই জায়ান্ট ক্লাব লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেড। এই প্রস্তাবে প্রিমিয়ার লিগের ২০ দল থেকে কমিয়ে ১৮ দলে নামানো, লিগ কাপ এবং কমিউনিটি শিল্ড বাতিলের পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া, প্রিমিয়ার লিগের বড় ৯টি ক্লাবকে ভোটাধিকার দেয়ার প্রস্তাবও করা হয়েছে। ইতোমেধ্যে এই প্রস্তাবে সমর্থন করেছেন প্রিমিয়ার লিগের অনেক কর্মকর্তা।

করোনাভাইরাস সংক্রমণের কারণে প্রিমিয়ার লিগ কঠিন সময় পার করছে। অনেক ক্লাব তাদের কর্মীদের ছাঁটাই করেছে ও খেলোয়াড়দের বেতন কাটতে বাধ্য হয়েছে। এই পরিস্থিতিতে প্রিমিয়ার লিগ ফুটবলের কাঠামো সংস্কারের উদ্দেশ্যে ‘প্রোজেক্ট বিগ পিকচার’ নামের একটি পরিকল্পনার প্রস্তাব দেয়া হয়েছে।

‘প্রোজেক্ট বিগ পিকচার’ এ বেশকিছু প্রস্তাবনা দেয়া হয়েছে। যার মধ্যে সবচেয়ে বড় প্রস্তাবটি হচ্ছে, প্রিমিয়ার লিগের ২০ দল থেকে কমিয়ে ১৮ দলে নামানো। এছাড়া চ্যাম্পিয়নশিপ, লিগ ওয়ান এবং লিগ টু’র প্রত্যেকটিতে ২৪টি করেই দল থাকবে।

লিগ কাপ ও কমিউনিটি শিল্ড বাতিল করার প্রস্তাব দেয়া হয়েছে। প্যারাশুট অর্থ প্রদান বাতিল করা হবে। প্রিমিয়ার লিগের নীচের তিনটি পেশাদার বিভাগকে জরুরি অর্থায়নে ২৫০ মিলিয়ন পাউন্ড এবং ফুটবল অ্যাসোসিয়েশনকে বর্তমান অর্থ সঙ্কট কাটানোর উদ্দেশ্যে ১০০ মিলিয়ন পাউন্ড উপহার দেয়ারও প্রস্তাব করা হয়েছে।

এছাড়া, প্রিমিয়ার লিগের বড় ৯টি ক্লাবকে বিশেষ ভোটাধিকার প্রদান করা হবে, যার ফলে কোন প্রস্তাবের পক্ষে যেকোনো ৬টি ক্লাব ভোট দিলেই তা পাস হয়ে যাবে।

দুই পরাশক্তি ক্লাবের এমন প্রস্তাবকে পূর্ণ সমর্থন দিয়েছেন ইংলিশ ফুটবল লিগের চেয়ারম্যান রিক প্যারি। এই প্রোজেক্ট বাস্তবায়ন হলে নিচুসারির ক্লাবগুলো আর্থিকভাবে লাভবান হবে বলে মনে করেন তিনি।

লিভারপুলের আমেরিকান মালিক ফেনওয়ে স্পোর্টস গ্রুপ এই প্রস্তাবটি দিয়েছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের কাছে। সেখানে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক জোয়েল গ্লেজারও যুক্ত আছেন। প্রস্তাবটি পাস হলে ২০২২/২৩ মৌসুম থেকেই এই প্রোজেক্ট চালু করা হবে বলে ধারণা করা হচ্ছে।

Share.
Exit mobile version