নিজস্ব প্রতিবেদক :- নারী এবং শিশুর প্রতি উৎপীড়ন নিপীড়নে কোন ছাড় নয়। কিছু ভুক্তভোগীর কাছে বার্তা রয়েছে প্রতিমাসে “ওপেন হাউজ ডে ” অনুষ্ঠানে বিএমপি’র সর্বোচ্চহ শীর্ষ কর্মকর্তার উপস্থিতিতে সরাসরি যে-কোন অভিযোগ উপস্থাপন করা যায় এবং জবাব দিহিতা নিশ্চত করে সাধ্যমত সেবা পৌঁছে দেয়া হয়। এখনও যাঁরা জানেননা তাদের অবগত করতে হবে, মঙ্গলবার (১৩ অক্টোবর)  কোতোয়ালি মডেল থানা বিএমপি কর্তৃক আয়োজিত “ওপেন হাউজ ডে ” অনুষ্ঠিত অনুুুুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কথাগুলো বলেছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার  মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার । 
তিনি বলেন, ন্যায় সঙ্গত সেবা না পেলেই অভিযোগ সহ যে-কোন সময় সরাসরি ফোন দিতে অনুরোধ রইল । বিএমপি শতভাগ নিষ্ঠার সাথে আরও নির্ভেজাল সেবা নিশ্চিত করতে প্রস্তুত। অনিয়ম-দুর্নীতি,অনাস্থার নেপথ্যে দু’একজন ব্যতিক্রম থাকলে পর্যায়ক্রমে আমাকে পর্যন্ত জানাবেন, ছাড় দেয়া হবে না।
তিনি আরো বলেন, আগামী শনিবার সারা বাংলাদেশে একযোগে প্রতিটি বিট এলাকায় নারী সহিংসতা প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠিত হবে। উক্ত কর্মসূচিতে সংশ্লিষ্ট এলাকার সচেতন নাগরিকদের নিমন্ত্রণ জানিয়ে বলেন, পুলিশ জনতা এক হয়ে একটি সম্মিলিত উদ্যোগে নারী এবং শিশুর প্রতি উৎপীড়ন নিপীড়ন, সহিংসতা প্রতিরোধে আমাদের সবাইকে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এ ধরণের সহিংসতায় জড়িত কাউকে ছাড় দেয়া হবে না, যতখানি কঠোর হওয়ার প্রয়োজন হবো। তবে এই আন্দোলনকে কেন্দ্র করে কেউ ঘোলা পানিতে মাছ শিকার করতে চাইলে সে বিষয়ে ছাড় দেয়া হবে না।
কমিশনার বলেন, আমরা থানাকে ক্ষুদ্র ক্ষুদ্র এলাকায় ভাগ করে বিট পুলিশিং এর মাধ্যমে কাছের মানুষ হয়ে দ্বারে দ্বারে ঘুরে সাধারণ মানুষের কথা শুনে অপরাধ নিয়ন্ত্রণে কাজ করছি। মোবাইল ফোন, ইন্টারনেট এর ব্যবহার তথা কোথায় যায়, কার সাথে মিশে এর ক্ষেত্রে সন্তানকে নিয়ন্ত্রণে রাখতে হবে, কোন প্রকার বিপদগামী না হয় সেদিকে  বিশেষ নজর রাখতে হবে।
মহামারি করোনা নিয়ে তিনি বলেন, করোনা নিয়ে কোন অবহেলা নয়,আগের মতোই  স্বাস্থ্য সুরক্ষা বিধি পালন করতে হবে।কোথাও কোথাও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না।  আমাদের সবাইকে স্বাস্থ্যসুরক্ষার পক্ষে কাজ করতে হবে।
তিনি আরও বলেছেন, বাঙ্গালির নিজস্ব ঐতিহ্যের পরিচয় রয়েছে আমরা অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী, তাই এই সম্প্রীতির বন্ধনে যেন কোন প্রকার ফাটল না ধরতে পারে,কোন অপশক্তির কাছে ধর্মীয় উৎসবের আমেজ পরাজিত হতে না পারে, সে বিষয়ে সবাইকে সতর্কতার সঙ্গে খেয়াল রাখতে হবে।
সভায় পুলিশ জনগণের আন্তরিক তৎপরতায় অপরাধ দমন করে একটি জনমুখী গণমুখী পুলিশিং এর মাধ্যমে নিরাপদ নগরী উপহার দেয়ার আশাবাদ ব্যক্ত করেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপ পুলিশ কমিশনার বিএমপি দক্ষিণ মোঃ মোকতার হোসেন পিপিএম।
এদিকে উপ-পুলিশ কমিশনার বিএমপি দক্ষিণ  মোঃ মোকতার হোসেন পিপিএম-সেবা বলেন, সেবার মান নিয়ে আমাদের জানাতেই “ওপেন হাউজ ডে “। আপনাদের মতামত নিয়ে আরও সমৃদ্ধ হয়ে প্রতিটি ওয়ার্ডের মানুষদের নিয়ে ভালো থাকতে চাই।
অতিরক্ত উপ-পুলিশ কমিশনার বিএমপি দক্ষিণ  মোঃ জাকারিয়া রহমান বলেন, পুলিশি সেবা পেতে কি কি সমস্যার সম্মুখীন হচ্ছেন পর্যায়ক্রমে আমাদের জানিয়ে প্রতিকার না পেলে ওপেন হাউজ ডে’তে জানাতে পারেন।
সহকারী পুলিশ কমিশনার কোতোয়ালি মডেল থানা বিএমপি  মোঃ রাসেল বলেন, আমরা বাসযোগ্য  নিরাপদ নগরী গড়তে চাই, আমাদের তথ্য দিয়ে পাশে থাকুন।
অফিসার ইনচার্জ কোতোয়ালি মডেল থানা বিএমপি মোঃ নুরুল ইসলাম পিপিএম বলেন, থানার সেবার মান বাড়াতে আপনাদের যদি কোন পরামর্শ থাকে তা জানাবেন  ।
অনুষ্টানে কোতয়ালী মডেল থানাধীন চরমোনাই থেকে আগত প্রবীণ মুক্তিযোদ্ধা জনাব হারুন অর রশিদ বলেন, বাংলাদেশ পুলিশ একাত্তরের মুক্তিযুদ্ধে যে ভুমিকা রেখেছে, সেই চেতনায় উজ্জিবীত হয়ে কর্তব্য পালনের বাহিরে দেশের প্রতিটি ক্রান্তিলগ্নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে তা সত্যি প্রশংসনীয়।
অফিসার ইনচার্জ মোঃ নুরুল ইসলাম পিপিএম এর সঞ্চালনা উপস্থিত ছিলেন, সহকারী পুলিশ কমিশনার ( বিএমপি গোয়েন্দা বিভাগ) মোঃ রবিউল ইসলাম শামীম, অন্যান্য কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন ওয়ার্ড থেকে আসা সাধারণ জনগণ ও সুশীল সমাজের সর্বস্তরের নেতৃবৃন্দ।
Share.
Exit mobile version