আরিফ হোসেন, জেষ্ঠ্য প্রতিবেদক, বাবুগঞ্জ :- এলাকাবাসীর উদ্যোগে তৈরি হলো বাঁশের সাঁকো বরিশালের বাবুগঞ্জ উপজেলার জাহাঙ্গীরনগর ইউনিয়নে একটি ব্রীজের অভাবে যাতায়াতের দূর্ভোগে পোহাতে হচ্ছে লাশঘাটা খেয়াঘাট সংলগ্ন এলাকা, ব্রাহ্মণদিয়া এবং চর উত্তর ভূতেরদিয়া সহ ৩ গ্রামের কয়েক হাজার মানুষকে।

ভাঙ্গা বাঁশের সাঁকো নিয়ে গত ১৬ আগষ্ট “দৈনিক রাঙা প্রভাত ” অনলাইন এ একটি সচিত্র প্রতিবেদনও প্রকাশিত হয়।

দূর্ভোগ লাঘবে সরকারি উদ্যোগ না থাকায় অবশেষে এলাকাবাসীর উদ্যোগে চাঁদা তুলে বাঁশের সাঁকো নির্মাণ করার কাজ  সমাপ্ত করা হয়েছে।

এলাকাবাসী জানায়, উপজেলার জাহাঙ্গীরনগর ইউনিয়নের ৩ টি গ্রামের ব্যবসায়ী, শিক্ষার্থীসহ সাধারন জনগণকে নৌকায় লাশঘাটা খেয়াঘাট সংলগ্ন এলাকার ব্রাহ্মণদিয়া খালের উপর সাঁকো দিয়ে পার হয়ে হাট-বাজার, ব্যাংক, অফিস-আদালত, স্কুল-কলেজে যাতায়াত করতে হয়।

কিন্তু সরকারী ভাবে দূর্ভোগ লাঘব করা না হলেও গেল বছর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সরদার মো: তারিকুল ইসলামের তত্ববধানে ও এলাকাবাসীর সহযোগিতা নিয়ে একটি দীর্ঘ বাঁশের সাঁকো নির্মাণ করা হয়। এর ফলে যাতায়েতের দূর্ভোগ লাঘব কিছুটা কম হলেও । গত অাগষ্ট মাসের প্রথম দিকে সাঁকোটি নদীর মধ্যে ভেঙে পড়ে।

স্থানীয় এলাকার বাসিন্দারা বলেন, দীর্ঘদিন যাবৎ নৌকায় ব্রাহ্মণদিয়া এবং চর উত্তর ভূতেরদিয়া গ্রামের কয়েক হাজার মানুষকে নৌকায় এই নদী পাড় হয়ে জাহাঙ্গীর নগর, আগরপুর বাজার সহ জেলা

সদরে যাতায়াত করতে হয়েছে । পারাপারের এ দূর্ভোগ থেকে পরিত্রাণ পেতে একটি ব্যবসায়ী মহল এবং এলাকার বাসিন্দারা সম্মিলিতভাবে অর্থ ও বাঁশ তুলে সাঁকোটি তৈরির কাজ সমাপ্ত করে ।
প্রায় ৬০০ ফুট দৈঘ্যর এ বাশের সাঁকো তৈরী করা হয়েছে।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: তরিকুল ইসলাম জানান, স্থানীয়দের নিজস্ব উদ্যোগে বাঁশের সাঁকোটি নির্মাণ করা হয়েছে বলে জানতে পারলাম । এখাতে কোন বরাদ্দ না থাকায় ইউনিয়ন পরিষদ থেকে কোন আর্থিক সহযোগিতা করা সম্ভব না হলেও তিনি ব্যাক্তিগত ভাবে খোঁজ খবর নিচ্ছেন ও স্থানীয় ইউপি সদস্য কেও খোঁজ খবর নিয়ে সাধ্যমত সহযোগিতা করেন।
তবে সাঁকোটি নির্মান করায় তিনি এলাকাবাসীকে ধন্যবাদ জানান।

স্থানীয় বাজারের ব্যবসায়ীরা জানান, বর্ষা মৌসুম এলে এই ভোগান্তি চরম আকার ধারণ করে। লাশঘাটা খেয়াঘাট সংলগ্ন লাশঘাটা – আগরপুর খালের উপর দিয়ে একটি ব্রিজ নির্মাণের দাবি করে আসলেও অজ্ঞাত কারণে ব্রিজটি নির্মিত হচ্ছে না বলে অভিযোগ তুলেন।

স্থানীয় গণমাধ্যম কর্মী রফিকুল ইসলাম রনি বলেন, গত অাগষ্ট মাসের প্রথম দিকে সাঁকোটি নদীর মধ্যে ভেঙে পড়ে। নদী পারাপারের এ দূর্ভোগ থেকে পরিত্রাণ পেতে একটি ব্যবসায়ী মহল এবং এলাকার বাসিন্দারা সম্মিলিতভাবে অর্থ ও বাঁশ তুলে সাঁকোটি তৈরি করে ।
স্থানীয় এলাকার বাসিন্দারা জানান, বাঁশের সাঁকোটি ইউনিয়নবাসীর দুর্ভোগ। তাই এলাকার বাসিন্দারা নদীর ওই স্থানে একটি ব্রিজ নির্মাণের জোর দাবী জানান।

Share.
Exit mobile version