বাবুগঞ্জ থেকে ★ মিয়া রোকন> বাবুগঞ্জে মা ইলিশ রক্ষায় ৮ জেলের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত ৷
মৎস্য সম্পদ রক্ষায় সরকারি নির্দেশনা অমান্য করে মাছ ধরার অপরাধে বাবুগঞ্জ উপজেলার সন্ধ্যা, সুগন্ধা, আডিয়াল খাঁ, নদী তে আজ (২৯/১০/২০২০ খ্রি. তারিখ) রাত ৩ টা থেকে দিনভর অভিযান চালিয়ে মোট ৮ জন জেলেকে আটক করা হয়৷ পরবর্তীতে আটককৃত জেলেদের ৩ জনকে ১ বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। এরা ৩ জন হলো মোঃ শাকিল (২৫),মোঃ মামুন (৩০), মোঃ সজীব (২৫), এবং অপরাধের গুরুত্ব ও বয়স বিবেচনায় ৫ জনকে ১ মাস বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। ৫ জন আসামিরা হলো মোঃ নুরেল হাজী (৩৫), মোঃ সোহাগ (৪৫), মোঃ মনির(৩০), মোঃ আলমাস( ৩০), মোঃ জসিম(১৮), (মোঃ সেলিম আকন (৩৪), অভিযানে মোট প্রায় ৫০০০ ( পাঁচ হাজার) মিটার জাল ও প্রায় ৩/৪ কেজি পরিমাণ ইলিশ মাছ জব্দ করা হয়৷ জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। এবং মাছ স্থানীয় এতিমখানা, মাদ্রাসা ও স্থানীয় দুস্থদের মাঝে বিলিয়ে দেয়া হয়।

উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট , বরিশাল বাবুগঞ্জ আমিনুল ইসলামের পরিচালিত মোবাইল কোর্টকে আইনগত সহায়তা প্রদান করেন বাবুগঞ্জ উপজেলা মৎস্য অফিসার সাইদুজ্জামান। বাবুগঞ্জ উপজেলার বিভিন্ন নদীতে পৃথক পৃথক স্থানে পরিচালিত অভিযানসমূহে আইন-শৃঙ্খলা রক্ষায় সার্বিক সহায়তা প্রদান করেন বাবুগঞ্জ থানা পুলিশ, বাংলাদেশ নৌ-পুলিশ, বাংলাদেশ কোস্ট গার্ড, ।

ইলিশের প্রধান মৌসুমে মা ইলিশ রক্ষায় মৎস্য আহরণের উপর গত ১৪ই অক্টোবর থেকে নিষেধাজ্ঞা জারি করা হয়৷ নিষেধাজ্ঞা অমান্য করে মৎস্য আহরণের দায়ে উপজেলা প্রশাসন, উপজেলা মৎস্য দপ্তর ও আইন-শৃঙ্খলা বাহিনী বিশেষত বাবুগঞ্জ থানা পুলিশ, নৌ-পুলিশ পরিচালিত বিভিন্ন অভিযানে ১৪ অক্টোবর থেকে এপর্যন্ত ২৯ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৩ জন জেলেকে সর্বমোট ৩৮০০০ (আটত্রিশ হাজার) টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়৷

উপজেলা মৎস্য অফিসার সাইদুজ্জামান জানান , এ অভিযান কঠোরভাবে আগামী ৪ঠা নভেম্বর পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে এবং জাতীয় মৎস্য সম্পদ রক্ষায় টাস্ক ফোর্সের অভিযান ও উপজেলা প্রশাসন পরিচালিত মোবাইল কোর্ট নিয়মিত পরিচালিত হবে।

Share.
Exit mobile version