বিশেষ প্রতিনিধি।। জাতীয় নারী ফুটবলে প্রাধান্য রাখা সাতক্ষীরার মেয়েরা নিজেদের প্রস্তুত করতে আবারো মাঠে নেমেছেন। সদরের পিএন হাই স্কুল মাঠে চলছে নারী ফুটবলারদের অনুশীলন। করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর পুনরায় অনুশীলনে অংশ নিতে পেরে খুশি মেয়েরা। সাতক্ষীরা মহিলা ফুটবল একাডেমির তত্ত্বাবধানে চলছে এ প্রশিক্ষণ।

ভোর থেকেই একে একে মাঠে আসতে শুরু করে মেয়েরা। জার্সি আর বুট পরে মাঠে চলে অনুশীলন। প্রথমেই ওয়ার্মআপ, শারীরিক কসরতের মাধ্যমে ফিটনেস। এরপরই বল আয়ত্বের নানা কৌশল রপ্ত করার প্রশিক্ষণ। সাবেক ফুটবলার ও একাডেমির পরিচালকের তত্ত্বাবধানেই চলে প্রশিক্ষণ।

একাডেমির তত্ত্বাবধানে আবাসিকে থাকা এসব মেয়েদের অনুশীলন চলে সাড়ে ৬টা থেকে ৮টা পর্যন্ত। টানা দেড় ঘন্টার প্রশিক্ষণে তাদের শেখানো হয় খেলার সব কৌশলই।

শিশু ও কিশোরী সবাই ব্যস্ত। আগামী দিনে একজন ভাল খেলোয়াড় হবার স্বপ্ন তাদের।

প্রশিক্ষণার্থী মেয়েরা বলেন, ‘আমি বড় হয়ে জাতীয় দলে খেলার পাশাপাশি একজন বড় মাপের খেলোয়াড় হতে চাই। এখানে অনেক ভালোভাবে প্রশিক্ষণ করায় আমাদের। এখান থেকে প্রশিক্ষণ নিয়ে বড় হয়ে ভালো একজন ফুটবলার হতে চাই। ফুটবল খেলতে ভালোবাসি। আমরা এখানে প্রশিক্ষণ নিয়ে অনেক কিছু শিখতে পারছি।’

জাতীয় নারী দলের সাবেক খেলোয়াড় ও একাডেমির কোচ জানালেন, জাতীয় পর্যায়ে খেলোয়াড় তৈরি করতেই প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

সাতক্ষীরা মহিলা ফুটবল একাডেমির কোচ মোছা. সুরাইয়া খাতুন বলেন, ‘ফুটবলে দেশের নারীদের এগিয়ে নিতে আমরা কাজ করে যাচ্ছি। জাতীয় পর্যায়ে বড় বড় খেলোয়াড় তৈরি করতেই এখানে শিশু থেকে শুরু করে কিশোরীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে।’

একাডেমির পরিচালক জানালেন, তাদের গড়ে তুলতে ও আগ্রহ বাড়াতে বিনা খরচে আবাসিক, খাওয়া ও লেখাপড়ার ব্যবস্থা করেছে একাডেমি।

জেলা ও উপজেলায় বিভিন্ন একাডেমিতে অর্ধ শতাধিক মেয়ে ফুটবল প্রশিক্ষণ নিচ্ছে। বর্তমানে সাতক্ষীরার সাবিনা, সুরাইয়া, মাসুরা, রাজিয়া, প্রান্তি, রুপা, জবাসহ ১২ জন মেয়ে অনুর্ধ ১৪, ১৬, ১৯ ও জাতীয় দলের হয়ে খেলছেন।

Share.
Exit mobile version