বিশেষ প্রতিনিধিঃ বরিশালের বানারীপাড়া বন্দরবাজার,চাঁদপুর সহ দেশের বিভিন্ন স্হানে ইলিশ ধরা নিষেধাজ্ঞা শেষ হওয়ার পরের দিন ইলিশে সয়লাব হয়ে গেছে। প্রজনন মৌসুমে ইলিশ শিকারের ওপর ২২ দিনের নিষেধাজ্ঞার সময়সীমা ৪ নভেম্বর রাত ১২টায় শেষ হলেও বুধবার সন্ধ্যার পর থেকেই জেলেরা সন্ধ্যানদীতে ইলিশ শিকারে নেমে পড়ে।

বৃহস্পতিবার সকালে বিক্রির জন্য নিয়ে আসা অধিকাংশ ইলিশই বড় আকারের মা ইলিশ। এ ছাড়া ছোট আকারের প্রচুর ইলিশও বাজারে চলে এসেছে যার দামও তুলনামূলক কম।

দীর্ঘ ২২ দিন অপেক্ষার পর বাজারে ইলিশ পেয়ে ক্রেতাদেরও উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়। বাজারে ১ কেজি সাইজের ইলিশ কেজি প্রতি ৯০০-১০০০ টাকা, ১ কেজির ওপরে ১১০০ টাকা, ১ কেজির কিছুটা কম সাইজের ৭০০-৮০০ টাকা এবং জাটকা ইলিশ ৩০০-৪০০ টাকা দরে ক্রয়-বিক্রয় হয়েছে। ওই দিন বিকেল ও সন্ধ্যার পরেও সন্ধ্যানদীর তীপরবর্তী বিভিন্ন হাট-বাজারেও ইলিশ ক্রয়-বিক্রয় হতে দেখা গেছে।

এদিকে এক রাতের শিকারে বাজার ইলিশে সয়লাব হয়ে যাওয়া নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। কিছু কিছু ক্রেতাদের অভিযোগ রয়েছে, অভিযানকালে নিষেধাজ্ঞা অমান্য করে শিকার করা ইলিশ গোপনে ফ্রিজ ও বরফমিলে মজুদ করে রাখা হয়েছিল। সেগুলোও বিক্রি করতে নিয়ে আসায় মূলত বাজারে ইলিশে সয়লাব হয়ে গেছে।

অভিযোগ থাকলেও দীর্ঘদিন পরে জাতীয় মাছ প্রিয় ইলিশ নাগালের মধ্যে পেয়ে ক্রেতা আর বিক্রি করতে পেরে মৎস্য ব্যবসায়ী, আড়ৎদার ও জেলেরা দারুণ খুশিতে উৎফুল্ল।

Share.
Exit mobile version