রাঙা প্রভাত ডেস্ক :- টাঙ্গাইলে বিভিন্ন উপজেলায় নির্মিত ইটভাটাতে অভিযান চালিয়ে ৯টি ভাটার মালিককে ৫০ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমমাণ আদালত। এসময় ৬টি ইট ভাটার চুল্লি ধ্বংস করা হয়। রোববার (২৭ ডিসেম্বর) জেলার ঘাটাইল, কালিহাতী ও ভূঞাপুরে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যা জিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ ভ্রাম্যলমাণ আদালত পরিচালনা করেন।

জানা গেছে, পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের অনুমোদন না থাকায় ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিরস্ত্র) আইনের ৫(২) এবং ৮(৩) ধারায় জেলার ঘাটাইল উপজেলার মিশাল ব্রিকস, স্বর্ণা ব্রিকস-২, সুজন ব্রিকস, সিয়াম ব্রিকস, কালিহাতী উপজেলার স্বর্ণা ব্রিকস ও একুশে ব্রিকস এবং ভূঞাপুর উপজেলার কবির ব্রিকস, এসটিআর ব্রিকস ও আঁখি ব্রিকসের মালিকদের ৫০ লাখ টাকা আর্থিক জরিমানা করা হয়। এছাড়া ইটভাটার চুল্লিগুলো গুঁড়িয়ে দেওয়া হয়।

অভিযোগ উঠেছে, জেলার পরিবেশ অধিদপ্তরকে নিয়মিত টাকা দিয়ে অবৈধ ইটভাটা পরিচালনা করছেন ভাটার মালিকরা। এরপরও নির্দিষ্টভাবে অভিযানের নামে ভাটা ভাঙচুর ও জরিমানা করা হয়েছে। তবে যেসব এলাকায় আরও ইটভাটা রয়েছে সেগুলোকে জরিমানা করা হয়নি।

টাঙ্গাইলের পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মুহাম্মদ মুজাহিদুল ইসলাম জানান, জেলায় ১০৪টি অবৈধ ইটভাটা রয়েছে। ম্যা জিস্ট্রেট পাওয়া সাপেক্ষে পর্যায়ক্রমে ভাটাগুলোতে অভিযান পরিচালনা করা হবে। এর ধারাবাহিকতায় তিনটি উপজেলায় অভিযান চালিয়ে ৯টি ইটভাটার মালিককে জরিমানা ও ৬টি ভাটার চুল্লি ধ্বংস করা হয়েছে।

Share.
Exit mobile version