রাঙা প্রভাত ডেস্ক।। দীর্ঘ আট মাস পর আবারও চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন থেকে তথ্য জানানো হয়েছে। মৃত ব্যক্তি হুবেই প্রদেশের অধিবাসী।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ঘটে। এরপর দেশটি কঠোরভাবেই করোনা নিয়ন্ত্রণে সক্ষম হয়। কিন্তু সম্প্রতি করোনার বিস্তার বেড়ে যাওয়ায় স্থানীয়ভাবে লকডাউনসহ ভ্রমণ নিষেধাজ্ঞার মতো কঠোর পদক্ষেপ নিচ্ছে।

সংক্রমণ বাড়তে থাকায় বুধবার (১৩ জানুয়ারি) চীনের হেইলংজিজিয়াং প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। প্রদেশটিতে তিন কোটি ৭০ লাখের বেশি লোক বাস করেন। এছাড়া রাজধানী বেইজিংকে ঘিরে থাকা হুবেইয়ের বেশ কয়েকটি শহরে লকডাউন আরোপ করা হয়েছে।

খুব জরুরি দরকার না পড়লে প্রদেশ না ছাড়তে এবং সভা-সমাবেশ না করতে জনগণকে বলা হয়েছে। বুধবার প্রদেশটিতে ২৮ জন করোনা রোগী শনাক্ত হওয়ায় কর্তৃপক্ষ এ উদ্যোগ নেয়।

এদিকে বৃহস্পতিবার সকালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে আন্তর্জাতিক পর্যায়ের স্বনামধন্য ১০ বিজ্ঞানীর এ দলটি চীনে পৌঁছিয়েছে। সেখানে তাদের দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে।

অন্যদিকে টানা দ্বিতীয় দিন করোনায় রেকর্ড মৃত্যু দেখল বিশ্ব। গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী তাণ্ডব চালিয়েছে করোনা। সেই তাণ্ডবের হাত থেকে নিস্তার পায়নি যুক্তরাজ্য। বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দেশটিতে সর্বোচ্চ এক হাজার ৫৬৪ জনের মৃত্যু হয়েছে। ব্রিটিশ ভূখণ্ডে করোনায় একদিনে এত বিপুল প্রাণহানি এটাই প্রথম। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩২ লাখ ১১ হাজার ৫৭৬ জন। এর মধ্যে মারা গেছে ৮৪ হাজার ৭৬৭ জন।

মহামারি করোনাতে এখন পর্যন্ত বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৯ কোটি ২৭ লাখ ৬৭ হাজার ৮৪৫ জন এবং মৃত্যু হয়েছে ১৯ লাখ ৮৬ হাজার ৬৯৬ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ছয় কোটি ৬২ লাখ ৮৮ হাজার ১৯ জন।

Share.
Exit mobile version