শাহজাহান সরকার,বিশেষ প্রতিনিধি।।
অবশেষে দীর্ঘ প্রতিক্ষার ২০ বছর পর পাবনাসহ উত্তরাঞ্চলের জনগনের বহুল প্রত্যাশিত পাবনার কাজিরহাট-আরিচা নৌরুটে ফেরি চলাচল পরীক্ষামূলক শুরু হয়েছে।

বুধবার ৩ ফেব্রুয়ারি দুপুরে পরীক্ষামূলক ভাবে একটি ফেরী কাজিরহাট থেকে ছেড়ে যায় আরিচা ঘাটে। অপরদিকে আরিচাঘাট থেকে ছেড়ে একটি ফেরি কাজিরহাট ঘাটে পৌঁছে।

কাজিরহাট-আরিচা নৌরুটে পরীক্ষামূলকভাবে দুইটি ফেরি চলাচল পরিদর্শন করেন বিআইডব্লিউটিএ- চেয়ারম্যান কমোডোর গোলাম সাদেক। এ সময় বিআইডব্লিউটিসি এবং বিআইডবিলউটিএ’র কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

কমোডোর গোলাম সাদেক বলেন, দুইপাড়েই ফেরিঘাটের কাজ পুরোপুরি শেষ হয়েছে। এছাড়া নৌপথকেও সচল করা হয়েছে। এখন পরীক্ষামূলকভাবে ফেরি চলাচল শুরু করা হলো। খুব শীঘ্রই আনুষ্ঠানিকভাবে ফেরি চলাচল শুরু করবে। এতে উত্তর-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগ সহজতর হবে।

তবে যমুনা নদীতে ২০ থেকে ২৫ টি চর ও প্রচন্ড নাব্যতা সংকট মোকাবিলা করে কাজিরহাট-আরিচা ফেরি সার্ভিস চালুর বিষয়টি চ্যালেঞ্জ হিসেবে দাঁড়িয়েছে নৌ-মন্ত্রণালয় সংশ্লিষ্টদের কাছে।

পাবনাসহ নাটোর, রাজশাহী, চাঁপাইনবানগঞ্জসহ উত্তরাঞ্চলের ১৬ জেলার লাখ লাখ মানুষ জীবনের ঝুঁকি নিয়ে কাজিরহাট থেকে স্পিডবোট ও ইঞ্জিন চালিত শ্যালো নৌকায় আরিচা হয়ে ঢাকা যাতায়াত করছেন। বঙ্গবন্ধু সেতু হয়ে সড়কপথে ঢাকা পৌঁছাতে যেখানে ৫/৭ ঘন্টা পর্যন্ত সময় লাগছে। সেখানে নদীপথে মাত্র ৪/৫ ঘন্টায় গন্তব্যে পৌঁছানো সম্ভব হচ্ছে।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক কয়েকদিন আগে কাজিরহাট-আরিচাঘাট নৌরুট পরিদর্শনকালে গণমাধ্যমে বলেন, ফেরিতে এ পথ পাড়ি দেয়া যাবে এক থেকে দেড় ঘণ্টায়। কয়েকদিনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে ফেরি সার্ভিস চালু করার আশা করছেন তারা।

Share.
Exit mobile version