বিশেষ প্রতিনিধি।। চাকরি সরকারিকরণের দাবিতে আবারও রাজপথে নেমেছিলেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরি কাম প্রহরীরা। সোমবার (৮ ফেব্রুয়ারি) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সামনে এ দাবি আদায়ে অবস্থান কর্মসূচি শুরু করেছিলেন তারা।
কিন্তু তাদের অবস্থান কর্মসূচি পণ্ড হয়েছে। দপ্তরি নেতাদের অভিযোগ, পুলিশ বল প্রয়োগ করে অবস্থানরত দপ্তরিদের ছত্রভঙ্গ করে দিয়েছে। বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় কর্মচারী মহাজোটের ব্যানারে অবস্থান কর্মসূচি পালন করা হচ্ছিল।


দপ্তরি নেতা মামুন সরদার দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘আমরা অবস্থান কর্মসূচি পালন করছিলাম। বেলা ১১টার দিকে পুলিশ এসে মারধর শুরু করে। এক পর্যায়ে আমাকে গাড়িতে তুলে নেয়া হয়। অবস্থানরত দপ্তরিদের ছত্রভঙ্গ করে দেয়া হয়। পড়ে, পুলিশ ছেড়ে দিয়েছে। আমরা মিরপুর এলাকায় অবস্থান করছি।’
তিনি আরও বলেন, আমরা অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে কথা বলেছি, তারা দাবি দাওয়া লিখিতভাবে দিতে বলেছে। আমরা দাবি দাওয়া লিখিতভাবে জানিয়েছি। আগেও বেশ কয়েকবার দাবি দাওয়া তাদের জানিয়েছি। কিন্তু তারা তো দাবি অনুযায়ী কোন কাজ করছেন না।

দপ্তরিরা দৈনিক শিক্ষাডটকমকে বলেন, প্রাথমিক বিদ্যালয়ে ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করছেন তারা। স্কুল চলাকালীন দপ্তরি এবং স্কুলসময় শেষে অতিরিক্ত দায়িত্ব হিসেবে প্রহরীর কাজও করতে হয় তাদের। করোনার সময়েও স্কুল পাহারা দিতে হচ্ছে। নিরাপত্তাহীনভাবে ২৪ ঘণ্টা স্কুলে থাকতে হয়।

তারা আরও বলেন, সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩৭ হাজার দপ্তরি-কাম-প্রহরী নিয়োগ দেয়া হয়েছে। সরকারি বিদ্যালয়ে চাকরি করেও তারা ন্যায্য বেতনভাতা পাচ্ছেন না। তাদের অমানবিকভাবে দিনে দাপ্তরিক কাজ ও রাতে প্রহরার দায়িত্ব পালন করতে হচ্ছে। ২০১৩ খ্রিষ্টাব্দে এ পদে নিয়োগের পর থেকে ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করতে হচ্ছে। তাই, দপ্তরি কাম প্রহরী পদটি রাজস্ব খাতে স্থানান্তর করার দাবি জানাচ্ছি।

Share.
Exit mobile version