বিশেষ প্রতিনিধি।। পাবনা জেলার ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অপসোনিন কোম্পানির ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে কোম্পানিটির কোটি কোটি টাকার ক্ষতি হয়েছে।

৯ মার্চ মঙ্গলবার বিকেলে শালগাড়িয়া মহল্লার আতাইকুলা সড়কে ডিপোর চারতলা ভবনে আগুন লাগলে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট প্রায় দুই ঘণ্টার চেষ্টা চালিয়ে আগুন নেভাতে সক্ষম হয়।

পাবনা ফায়ার সার্ভিস স্টেশনের সহকারী পরিচালক দুলাল মিয়া বলেন, সন্ধ্যা ছয়টার দিকে আগুন কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। তবে তাঁদের ধারণা, ভবনটির ভেতরে দাহ্য কোনো পদার্থ আছে। তাঁরা ভবনের ভেতরে প্রবেশের চেষ্টা করছেন। ভেতরে প্রবেশ করতে পারলে আগুন কতটা নিয়ন্ত্রণে, তা বোঝা যাবে। তিনি বলেন, কীভাবে আগুনের সূত্রপাত, প্রাথমিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি। ভবনটিতে কী পরিমাণ মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে, তাও এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে এলে বিষয়টি জানানো যাবে।

স্থানীয় লোকজন ও প্রত্যক্ষদর্শী জানান বেশ কিছুদিন ধরে প্রতিষ্ঠানটির নিজস্ব চারতলা ভবনের সামনের অংশ বর্ধিতকরণের কাজ চলছিল। লোহার পাত ও টিন দিয়ে তৈরি করা হচ্ছিল গুদামঘর। ফলে প্রায় প্রতিদিনই ওয়েলডিং মেশিন দিয়ে কাজ করতো।
বিকাল সাড়ে তিনটার দিকে ভবনটিতে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। প্রথমে স্থানীয় লোকজন ও প্রতিষ্ঠানের কর্মকর্তা–কর্মচারীরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। কিন্তু দ্রুত সময়ের মধ্যেই আগুন পুরো ভবনে ছড়িয়ে পড়ে।

একপর্যায়ে ফায়ার সার্ভিসে খবর দিলে। বিকেল চারটার দিকে ফায়ার সার্ভিসের  তিনটি ইউনিট এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। পরে তাদের সঙ্গে যোগ দেয় আটঘরিয়া ফায়ার সার্ভিস স্টেশনের আরও দুটি ইউনিট। পরে স্থানীয় লোকজনের সহযোগিতায় পাঁচটি ইউনিট প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে সন্ধ্যা ছয়টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

ঘটনাস্থল থেকে অপসোনিন পাবনা ডিপোর ব্যবস্থাপক সৈয়দ আবু ওয়াহিদ বলেন, তাঁদের এই ডিপোতে অপসোনিনের বিভিন্ন ওষুধ, ইনজেকশন, অপসো স্যালাইনসহ বিভিন্ন ধরনের প্রায় পাঁচ কোটি টাকার পণ্য ছিল। আগুনে এসব পণ্যের অধিকাংশ পুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। তাঁরা ধারণা করছেন, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এই আগুনের সূত্রপাত হয়েছে।

Share.
Exit mobile version