আন্তর্জাতিক ডেস্ক।। ইরাকের রাজধানী বাগদাদের ইবনে আল-খাতিব হাসপাতালে অগ্নিকা-ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮২ জনে। কয়েকজন গুরুতর দগ্ধ হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অগ্নিকা-ে প্রাণহানির ঘটনায় দেশটির উচ্চপর্যায়ের কর্মকর্তাদের বিচারের দাবি জানাচ্ছেন স্থানীয়রা। আল জাজিরা। ফেব্রুয়ারি থেকে দেশটিতে কোভিড সংক্রমণের সংখ্যা বেড়েই চলেছে এবং চলতি সপ্তাহে এ সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে। আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারসের হিসাব অনুযায়ী, ইরাকে এখন পর্যন্ত ১০ লাখ ২৫ হাজার ২৮৮ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ১৫ হাজার ২১৭ জনের মৃত্যু হয়েছে।

আগুনের সূত্রপাত্র অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণের কারণে। বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তাদের মতে, আগুন দ্রুত ছড়িয়ে হাসপাতালে কোনো অগ্নিনির্বাপণ ব্যবস্থা না থাকায়। এ ছাড়া ফলস সিলিংয়ে দাহ্যবস্তুর মাধ্যমে তা ছড়িয়েছে। ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল রবিবার দুপুরে মৃতের সংখ্যা ৮২ জন বলে ঘোষণা দিয়েছে। এতে দগ্ধ হয়েছেন আরও ১১০ জন। অগ্নিকা-ের ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি আল-রুসাফা এলাকার প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে বরখাস্ত করেছেন। বরখাস্ত করা হয়েছে ইবনে আল-খাতিম হাসপাতালের পরিচালক, প্রকৌশল ও রক্ষণাবেক্ষণ শাখার পরিচালককে।

ইরাকের হাসপাতালগুলো এমনিতেই করোনা ভাইরাস মহামারীর ধকল সামলে উঠতে হিমশিম খাচ্ছে। বছরের পর বছর ধরে যুদ্ধ, অবহেলা ও দুর্নীতির ফলে স্বাস্থ্যব্যবস্থা দুর্বল থাকার কারণে এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

Share.
Exit mobile version