রফিকুল ইসলাম রনি, বরিশাল:- উদ্বেগ, উত্তকণ্ঠা আর রাজনৈতিক উত্তেজনার মধ্য দিয়ে আজ সোমবার বরিশাল জেলার ৫০ টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহন অনুষ্ঠিত হবে।

এই নির্বাচন নিয়ে জেলার বিভিন্ন উপজেলার ইউনিয়নে টানটান উত্তেজনা বিরাজ করছে। আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীদের নিয়ে রাজনৈতিক অঙ্গনে চেয়ারম্যান পদে জয়-পরাজয় নিয়ে চুলচেরা বিশ্লেষণ চলছে। এই পরিস্থিতিতে আজকের ইউপি নির্বাচন নির্বাচন কমিশনের কাছে এক অগ্নিপরীক্ষা।

আওয়ামী লীগ প্রার্থীদের সর্বমহলে গ্রহণযোগ্যতা এবং উন্নয়ন আর বিদ্রহী ও স্বতন্ত্র প্রার্থীরা পরিচ্ছন্ন ভাবমূর্তি বিবেচনা করে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা- এমন প্রত্যাশা ভোটারদের। তবে শেষ পর্যন্ত নির্বাচনী ইউপিতেকে কে জিতবে ? এই প্রশ্নের উত্তর পেতে দেশবাসীকে আজ মধ্যরাত পর্যন্ত অপেক্ষা করতে হবে।

দ্বিতীয় বারের মতো ইউপি নির্বাচন দলীয় প্রতীকে হওয়ায় আওয়ামী লীগ ও বিদ্রহী ও স্বতন্ত্র প্রার্থীদের কাছেই জয়-পরাজয় প্রেস্টিজ ইস্যুতে রূপ নিয়েছে। সে কারণে এবারের নির্বাচনের প্রচার-প্রচারণার শুরু থেকেই ভোটের মাঠে ত্রীব উত্তাপ ছড়িয়েছে। সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট হবে কি না, নিরাপদে ভোট দিতে পারবেন কি না সে বিষয়ে খানিকটি ভাবনায় রয়েছেন ভোটাররা।

নির্বাচন উপলক্ষে প্রশাসন কঠোর নিরাপত্তা দিচ্ছে। ৫০টি ইউপির নির্বাচন এলাকায় কিছু যান্ত্রিক যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। এতে বলা হয়, ২০ জুন দিবাগত মধ্যরাত ১২টা থেকে ২১ জুন দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত মাহিন্দ্রা, বেবিট্যাক্সি/ অটোরিকশা, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো ইত্যাদি নির্বাচনী এলাকায় চলাচল করতে পারবে না।

প্রসঙ্গত উল্লেখ্য, বরিশাল জেলার ৫০টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে ইতিমধ্যে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ১৪ জন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। ওই ১৪টিতে শুধুমাত্র মেম্বরসহ বাকিগুলোতে চেয়ারম্যান ও মেম্বর সকল পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ওইসকল ইউনিয়নে নৌকার প্রার্থীরা বিপক্ষে স্বতন্ত্র হিসেবে আওয়ামী লীগ দলীয় নেতারা নির্বাচনে অংশ নিচ্ছেন।

Share.
Exit mobile version