বিশেষ প্রতিনিধি।। ঢাকাসহ দেশের বেশির ভাগ এলাকায় এখন ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের ডেল্টা ভেরিয়েন্টসহ আরো একাধিক ভেরিয়েন্ট। পরিস্থিতি সামাল দিতে সরকার এবার ঢাকার পাশের নতুন কয়েকটি এলাকায় লকডাউন ঘোষণা করেছে, যার মাধ্যমে কার্যত রাজধানী ঢাকার সঙ্গে অন্য সব এলাকার যাতায়াত বিচ্ছিন্ন হয়ে পড়ছে আজ মঙ্গলবার সকাল থেকে। ঢাকা থেকে সারা দেশে দূরপাল্লার বাস ও সব ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ থাকবে। তবে ট্রেন চললেও যেসব এলাকায় লকডাউন জারি রয়েছে, সেসব জায়গায় থামবে না। ঢাকায়ও গণপরিবহন, শপিং মল ও রেস্টুরেন্টে স্বাস্থ্যবিধি মানতে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। বিমান চলাচলে এখনো কোনো সিদ্ধান্ত নেই বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

গতকাল সোমবার রাতে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ জানান, মঙ্গলবার থেকে সারা দেশে দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকবে।
গতকাল মন্ত্রিপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপনে আজ (মঙ্গলবার) সকাল ৬টা থেকে ৩০ জুন মধ্যরাত পর্যন্ত ঢাকাকে ঘিরে থাকা সাতটি জেলায় কঠোর লকডাউন ঘোষণা করে। জেলাগুলো হচ্ছে মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ। এই জেলাগুলোতে আগামী ৯ দিন জরুরি পরিষেবা ছাড়া সব ধরনের কার্যক্রম ও চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়।

এনায়েত উল্লাহ জানান, সড়ক পরিবহন মালিক সমিতি বাস চলাচল বন্ধ রাখার নির্দেশনাই পেয়েছে। তিনি বলেন, ‘ঢাকার চারপাশের জেলাগুলো দিয়েই অন্যান্য জেলার যানবাহন চলে। যেহেতু এসব এলাকা লকডাউন, তাই দূরপাল্লার যানবাহন বন্ধ থাকছে।’ দেশের যেকোনো স্থান থেকে ঢাকায় ঢুকতে হলে মানিকগঞ্জ কিংবা নারায়ণগঞ্জ কিংবা মুন্সীগঞ্জ কিংবা গাজীপুর হয়ে আসতে হয়।

Share.
Exit mobile version