স্পোর্টস ডেস্ক ।। দূরন্ত গতিতে কোপা আমেরিকার শিরোপা ধরে রাখার মিশনে ছুটছে ব্রাজিল। একের পর এক জয়ে টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে সেলেসাওরা। আসরের তৃতীয় ম্যাচেও দুর্দান্ত জয় পেয়েছে শিরোপাধারীরা। কলম্বিয়াকে হারিয়ে তিন ম্যাচে নয় পয়েন্ট নিয়ে বি গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে কোচ তিতের শিষ্যরা।

আজ বৃহস্পতিবার ভোরে রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে ২-১ গোলে জয় পায় ব্রাজিল। লুইস দিয়াসের গোলে পিছিয়ে পড়া ব্রাজিলকে ম্যাচে ফেরান রবের্ত ফিরমিনো। যোগ করা সময়ের দশম মিনিটে নেইমারের সহযোগিতায় গোল করেন ক্যাসেমিরো। এতেই জয় নিশ্চিত করে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

ম্যাচের দশম মিনিটে এগিয়ে যায় কলম্বিয়া। দারুণ এক হেডে দলকে লিড এনে দেন মিডফিল্ডার লুইস দিয়াস। কোপায় ব্রাজিলের জালে এটি প্রথম গোল। এর আগে দুই ম্যাচে সাত বার প্রতিপক্ষের জালে বল জড়ালেও নিজেদের জাল অক্ষত ছিল সেলেসাওদের।

পিছিয়ে পড়ে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে উঠে ব্রাজিল। তবে কলম্বিয়ার জমাট রক্ষণ কোনোভাবেই ভেদ করতে পারেননি নেইমার-জেসুসরা। পিছিয়ে থেকেই বিরতিতে যায় স্বাগতিকরা।

বিরতি থেকে ফিরে বল নিজেদের পায়ে রেখেই আক্রমণ বাড়ায় ব্রাজিল। এভারটন রেবেইরোকে পরিবর্তন করে রবের্ত ফিরমিনোকে মাঠে নামালে ৪-৩-৩ ফরমেশনে খেলতে থাকে ব্রাজিল।

৬০তম মিনিটে সমতা ফেরার সুযোগ পায় ব্রাজিল। বাম পাশ থেকে বল নিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন রিচার্লিসন। আলতো করে সতীর্থকে বাড়ালেও সঠিক সময়ে সেখানে আসতে পারেননি জেসুস।

৬৬তম মিনিটে দারুণ সুযোগ পেয়েও তা হাতছাড়া করে ব্রাজিল। বাম পাশ থেকে ডি-বক্সে ভেতর ফিরমিনোর বাড়ানো বল গোলরক্ষককে পরাস্ত করে জালে জড়াতে ব্যর্থ হন নেইমার। পিএসজির এই ফরোয়ার্ডের চাপা শট পোস্টে লেগে ফিরে আসে।

৭৮তম মিনিটে রেনাল লদির দারুণ ক্রস থেকে হেডে বল জালে জড়িয়ে ব্রাজিলকে সমতায় ফেরান ফিরমিনো। আক্রমণের শুরুতে নেইমারের শট রেফারির গায়ে লাগায় গোল বাতিলের জোরালে আবেদন থাকায় ভিএআরের সাহায্য নেন রেফারি। তাতেই গোলের সিদ্ধানে অটল থাকেন তিনি। আসরের গত দুই ম্যাচে ব্রাজিলের করা সাত গোলের পাঁচটিই আসে বিরতির পর। এই ম্যাচেও একই চিত্রের দেখা মিলে।

নির্ধারিত সময়ে বেশ কয়েকবার আক্রমণ করেও কলম্বিয়ার রক্ষণ ভেদ করতে পারেনি ব্রাজিল। ইনজুরি সময় দশ মিনিট গড়ালে ব্রাজিলকে জয় সূচক গোলটি এনে দেন ক্যাসেমিরো। ডান পাশ থেকে নেইমারের নেওয়া কর্নার আনমার্কে থেকেই দারুণ হেডে জালে জড়ান রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার। এতেই তিন ম্যাচে নয় পয়েন্ট আদায় করে নেয় ব্রাজিল।

Share.
Exit mobile version