বিশেষ প্রতিনিধি।।পঞ্চগড়ের দেবীগঞ্জে সাড়া ফেলেছে বস-বিগবস নামের দুটি গরু। উপজেলার সুন্দরদীঘি ইউনিয়নের হাজরাডাঙ্গা উনিশ ঘর এলাকার দরিদ্র কৃষক বাবুল হোসেন। টানাপোড়েনের সংসারে দুটি গরুকে সন্তান স্নেহে বড় করে তুলেছেন। গরু দুটির নাম রেখেছেন বস এবং বিগবস। কোরবানি ঈদে গরু দুটি বিক্রির চিন্তা করছেন তিনি । বিগ বসের বয়স চার বছর। ওজন ২০ মণ। উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি ও লম্বায় ৮ ফুট। তিনি এটির দাম হাঁকাচ্ছেন ১০ লাখ টাকা। আর বসের বয়স ৩ বছর। ওজন ১৪ মণ। উচ্চতা ৪ ফুট ১০ ইঞ্চি ও লম্বায় ৭ ফুট ৪ ইঞ্চি। এটির দাম হাঁকাচ্ছেন ৭ লাখ টাকা। প্রত্যন্ত এলাকায় এতো বড় গরু আগে দেখেনি স্থানীয়রা। প্রতিদিন গরু দুটি দেখতে ভিড় করছেন স্থানীয়রা।
ক্ষুদ্র কৃষি আর স্থানীয় একটি তাঁত কারখানায় কাজ করে কোন মতে সংসার চলে বাবুলের। তিন সন্তান, স্ত্রী, মাসহ ছয় সদস্যের সংসার। ঘরগুলোও ভাঙাচোরা। অভাবের সংসারে সম্পদ বলতে ওই গরু দুটি। ভাল দামে গরু দুটি বিক্রি করতেই তিন-চার বছর ধরে সন্তানের মতো লালন পালন করছেন বাবুল ও তার স্ত্রী বুলবুলি বেগম। নিজেরা না খেলেও গরু দুটি কখনো অনাহারে রাখেননি তারা। বাবুলের আশা ভাল কোরবানির বাজারে ভাল দরে বিক্রি হবে তার গরু। গরু বিক্রি করে ভাঙা ঘর ঠিক করাসহ বড় করে গরুর খামার দিতে চান বাবুল।

কৃষক বাবুল হোসেন জানান, ষাঁড় দুটি আমার বাড়ির গরু থেকেই হয়েছে। আমি ছোট থেকেই তাদের প্রাকৃতিক উপায়ে খাবার খাইয়ে বড় করে তুলেছি। অভাবের সংসার তাই ধার দেনা করে হলেও গরু দুটির খাবার জোগান দিয়েছি। এই কোরবানির বাজারে গরু দুটি বিক্রি করে দিবো। অনেক ব্যবসায়ী আসছে তবে কাঙ্খিত দাম এখনো বলেনি। ভাল দাম পেলে গরু দুটি বিক্রি করে দিবো। গরু বিক্রি করে ঘরবাড়ি ঠিকঠাক করে বড় করে খামার দিতে চাই।
বাবুলের স্ত্রী বুলবুলি বেগম বলেন, গরু দুটি নিয়েই আমাদের সারাদিন কাটে। আমরা দুজনে সামাল দিতে পারি না। তাই আরও দুজন শ্রমিক সঙ্গে নিতে হয়। গরু দুটি ভাল দামে বিক্রয় করতে পারলে বড় খামার করার ইচ্ছে আছে। আশা করছি ঈদের আগেই ভাল দামে গরু দুটি বিক্রয় করতে পারব।
স্থানীয় উদ্যোক্তা আব্দুল মজিদ বলেন, বাবুল কৃষির পাশাপাশি আমার তাঁত কারখানাতেই কাজ করেন। এখানে কাজ করে যা আয় হয় তার সবই প্রায় তিনি ওই গরুর পেছনে খরচ করেন। তার যত্নে ফ্রিজিশিয়ান গরু দুটি দেখতে যেমন সুন্দর তেমনি বিশাল আকৃতির হয়েছে। ভাল দামে বিক্রি করতে পারলে দরিদ্র এই কৃষকের স্বপ্ন পূরণ হবে।

Share.
Exit mobile version