এলিসন সুঙ, মৌলভীবাজার।। গভীর উৎসাহ ও উদ্দীপনা নিয়ে ধর্মীয় ভাবগাম্ভীর্য সাথে অনুষ্ঠিত হলো সিলেট ডাইয়োসিসের নবনিযুক্ত বিশপ শরৎ ফ্রান্সিস গমজের অধিষ্ঠান অনুষ্ঠান।
মৌলভীবাজার জেলা কুলাউড়া উপজেলা অধীনে লক্ষীপুর মিশন অবস্থায়ী ক্যাথিড্রাল গীর্জায় ২০জুলাই   মঙ্গলবার  মহা খ্রিষ্টযাগ অনুষ্ঠানের মধ্যে দিয়ে  সিলেট  ডাইয়োসিসের  বিশপ পদে   অধিষ্ঠান গ্রহণ করেছেন তিনি।

বাংলাদেশে নিযুক্ত পুণ্যপিতা পোপের প্রতিনিধি  ভাটিকান রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরী ও
ঢাকা আর্চবিশপ (সিবিসিবি প্রেসিডেন্ট) ও সিলেট ডাইয়োসিসের প্রাক্তন বিশপ   আর্চবিশপ  বিজয় এন ডি ক্রুজ  ওএমআই বিশপ শরৎ ফ্রান্সিস গমেজকে সিলেট ডাইয়োসিসের বিশপ পদে অধিষ্ঠান প্রদান করেন।
এই সময় উপস্থিত ছিলেন চট্রগ্রাম মেট্রোপলিটন  আর্চ ডাইয়োসিসের আর্চ বিশপ লরেন্স সুব্রত  হাওলাদার, খুলনার ডাইয়োসিসের  বিশপ জেমস্ রমেন বৈরাগী, দিনাজপুর ডাইয়োসিসের  বিশপ সেবাস্টিয়ান টুডু,  ঢাকার অবসরপ্রাপ্ত সহকারী বিশপ থিয়োটনিয়াস গমেজ সিএসসি,গ্লোরিয়া ঝর্ণা সরকার এমপি,বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রিয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও ক্রিকেট পরিচালক শফিউল আলম নাদেল চৌধুরী, উপাধ্যক্ষ রেমন্ড আরেং,ঢাকা ক্রেডিট প্রেসিডেন্ট পংকজ গিলবার্ট কস্তা, বাংলাদেশ খ্রিষ্টান এসোসিয়েশন সভাপতি নির্মল রোজারিও,নবাগত সিলেট ডাইয়োসিসের বিশপ শরৎ ফ্রান্সিস গমেজের জননী থেকলা গমেজ, দুই বোন সিঃ সুনীতা গমেজ ও সিঃ অনীতা গমেজ   প্রমুখ।   বর্তমানে   কোভিড-১৯ দেশজুড়ে সংক্রামণ হওয়ায় কারণে  কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করে অধিষ্ঠান খ্রিস্টযাগটি অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি বিপুল সংখ্যক খ্রিস্টভক্ত ফেসবুক লাইভ মাধ্যমে অনলাইনে খ্রিস্টযাগে অংশগ্রহণ করেছেন।
উলেক্ষ্য  বিগত ১২জুলাই ২০১১খ্রিষ্টাব্দ সিলেট অঞ্চলে ডাইয়োসিসের রূপে সূচনা হয়ে আত্মপ্রকাশ হয় ও সিলেট ডাইয়োসিসের বিশপ হিসাবে  দায়িত্ব পালন করেন বর্তমান ঢাকা আর্চবিশপ বিজয় এন ডি ক্রুশ।

গত বছর ৩০ সেপ্টেম্বর ২০২০ খ্রিস্টাব্দ ঢাকা আর্চডাইয়োসিসের আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি ঢাকা আর্চডাইয়োসিসের কর্মদায়িত্ব থেকে অবসর গ্রহণ করে তাঁর স্থলে সিলেট ডাইয়োসিসের বিশপ বিজয় এন ডি’ক্রুজকে ঢাকা আর্চডাইয়োসিসের আর্চবিশপ হিসেবে মনোনয়ন দেওয়া হয়। দীর্ঘ সাড়ে সাত মাস শুণ্য পদটি বহাল রাখার জন্যে চলিত বছরের ১২ মে ২০২১ খ্রিস্টাব্দ রোজ বুধবার পুণ্য পিতা পোপ ফ্রান্সিস কর্তৃক  বিশপ শরৎ ফ্রান্সিস গমেজকে সিলেট ডাইওসিসের জন্য নতুন বিশপ হিসেবে নিযুক্ত করেছেন।

যিনি অদ্যাবধি পর্যন্ত ঢাকা আর্চডাইওসিসের সহকারী বিশপ হিসেবে দায়িত্ব পালন করছেন ও সিলেট ডাইয়োসিসের প্রাক্তন  ভিকার জেনারাল হিসাবেও দায়িত্ব পালন করেন।

সিলেট  ডাইয়োসিসের অধীনে ৪টি প্রশাসনিক জেলা  নিয়ে গঠিত। এই জেলাগুলো সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ,সুনামগঞ্জ প্রভৃতি। এই জেলা গুলোতে রয়েছে ৭টি কাথলিক  প্যারিশ ও চারটি  সাব-প্যারিশ ।
অনুভূতি প্রকাশ  করে বক্তব্য দান করেন নবনিযুক্ত বিশপ শরৎ ফ্রান্সিস গমেজ । ধর্মপ্রদেশীয় প্রশাসক হিসেবে দায়িত্ব পালন  করেন যে সকল ফাদারগণকে এ সময় খ্রিস্টভক্তগণের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন  মাধ্যমে শেষ হয় অনাড়ম্বর অধিষ্ঠান অনুষ্ঠান।

Share.
Exit mobile version