কামরুল হাসান সোহাগঃ মহামারী করোনাভাইরাসে নানা ধরনের মানবিক কর্মকাণ্ডের মাধ্যমে মানুষের কাছে আবেদনমুখী ছাত্র সংগঠন হিসেবে ছাত্রলীগকে পৌঁছে দিচ্ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সদ্য সাবেক সাংগঠনিক সম্পাদক আকলিমা আক্তার এশা।
সদালাপী, হাস্যোজ্জ্বল, কর্মীবান্ধব ও সরল ব্যক্তিত্বের কারণে এশা এরইমধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক,কর্মকর্তা,কর্মচারি সহ সকল মহলে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছেন।
ছাত্রলীগের এই তরুণ নেত্রী বলেন, ছোটবেলায় বঙ্গবন্ধুর আদর্শ, ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন, গণ-অভ্যুত্থান এবং মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ত্যাগ-তিতীক্ষার কথা শুনে বড় হয়ে ওঠা আমি জাতির পিতার আদর্শ বুকে ধারন করেছি। বঙ্গবন্ধু ও আওয়ামী লীগের গৌরবোজ্জ্বল সব ইতিহাস আমাকে বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হতে উদ্বুদ্ধ করেছে।
এশা বলেন, ‘ছাত্রলীগের রাজনীতিতে মানুষের জন্য কাজ করার যে আনন্দ, আমি বিশ্বাস করি জীবনের সর্বোচ্চ ত্যাগ মেধা পরিশ্রম দিয়ে ছাত্রলীগের মাধ্যমে তা করার সুযোগও আছে।’
ছাত্রলীগের ত্যাগী এই নেত্রী মহামারী করোনা ভাইরাসের মধ্যে সংগঠনের অভিভাবক আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশনা মতো নানা ধরনের মানবিক কর্মকাণ্ড চালাচ্ছেন।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের উদ্যোগে দুঃস্থদের মধ্যে ত্রাণ সহায়তা, করোনারোগীদের পাশে দাঁড়ানো, কোভিড টিকাকেন্দ্রে কর্মীদের দিয়ে স্বেচ্ছাসেবাসহ এশার সক্রিয় মানবিক কর্মকাণ্ড বিশ্ববিদ্যালয়ের সব মহলে প্রশংসিত হয়েছে।
সাংগঠনিক সকল কাজে সার্বিক পরামর্শ ও সহযোগিতা করায় হাজারো নেতাকর্মীর আস্থার ঠিকানা ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে ধন্যবাদ জানান আকলিমা আক্তার এশা।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক এর মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের বিষয়ে এশা বলেন, ‘সাংগঠনিক ভাবে দায়িত্ব আমার শেখ হাসিনা হলের সহ সভাপতি হিসেবে,দায়িত্ব পাওয়ার পর থেকেই সংগঠন ও সাধারণ মানুষদের জন্য অব্যাহতভাবে কাজ করে যাচ্ছি ছাত্রলীগের পক্ষ থেকে। ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে সমাজের সব শ্রেণির মানুষের সৌহার্দপূর্ণ সম্পর্ক স্থাপন করতে চেষ্টা করছি এবং করে যাবো…”
পাশাপাশি তরুণ এ নেত্রী বিভিন্ন জনকল্যাণমুখী সামাজিক সংগঠনের সাথে সংযুক্ত থেকে নানাবিধ জনকল্যাণমুখী কাজে নিজেকে সম্পৃক্ত রেখেছেন।
এশা বলেন, ‘ছাত্রলীগের মতো আদর্শিক একটি রাজনৈতিক প্লাটফর্মের মাধ্যমে জীবন শুরু করেছি। মৃত্যু পর্যন্ত এই আদর্শ থেকে বিচ্যুত হবো না বলে মনেপ্রাণে বিশ্বাস করি। ছাত্রলীগ আমার যৌবনের ভালোবাসা, আবেগ-উচ্ছ্বাস। বঙ্গবন্ধুর হাতে গড়া ছাত্রলীগ আমার পরম নির্ভরতার জায়গা, প্রাণের সংগঠন। আমৃত্য বঙ্গবন্ধুর আদর্শ বুকে লালন করে রাজনীতি করতে চাই।’
উল্লেখ্য, গত ২০১৭ সালের এপ্রিলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পান আকলিমা আক্তার এশা।
তার আগে শেখ হাসিনা হলের ১ং সসহ-সভাপতি হিসেবে তার রাজনৈতিক পদচারণার শুরু।তিনি বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদ এর সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন। সেই থেকে আজ অবধি তার উপরে ন্যাস্ত সকল সাংগঠনিক দায়িত্ব বেশ সুনামের সহিত পালন করে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দের সুদৃষ্টি অর্জনে সক্ষম হয়েছেন।
লেখক- সহ সম্পাদক, ডেইলি রাঙা প্রভাত
প্রধান পৃষ্ঠপোষক, সম্ভাবনার কলসকাঠী 
আওয়ামী যুবলীগ, বাকেরগঞ্জ উপজেলা শাখা
Share.
Exit mobile version