বিশেষ প্রতিনিধি।। চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় মাটির নিচ থেকে বন্যহাতির মরদেহ উদ্ধার করেছে উপজেলা বনবিভাগ ও প্রাণী সম্পদ অধিদপ্তরের যৌথ টিম। এ নিয়ে একই উপজেলায় মাত্র ১৮ দিনের ব্যবধানে দুটি হাতির মৃত্যুর ঘটনা ঘটলো। বুধবার (১ ডিসেম্বর) বিকেলে সাধনপুর ইউনিয়নের লটমনী পাহাড়ের পাদদেশে মাটিচাপা অবস্থায় হাতিটির মরদেহ উদ্ধার করা হয়।
স্থানীয়রা জানান, বুধবার বিকেলে হাতিটির মরদেহ দেখতে পেয়ে বনবিভাগের কর্মকর্তাদের খবর দেয় তারা। পরে স্থানীয় বনবিভাগের কর্মকর্তারা বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়ার নেতৃত্বে বঙ্গবন্ধু সাফারি পার্ক, রামু ও বাঁশখালী উপজেলা প্রাণিসম্পদ বিভাগের ৪ জন ডাক্তারের একটি টিম ময়নাতদন্তের জন্য ঘটনাস্থলে পৌঁছায়।

এ বিষয়ে জলদী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুজ্জামান শেখ বলেন, স্থানীয়দের দেওয়া খবরের ভিত্তিতে আমাদের যৌথ টিম ঘটনাস্থলে পৌঁছায়। কে বা কারা হাতিটি মাটি চাপা দিয়েছে তা এখনো জানা যায়নি। এ বিষয়ে হাতির ময়না তদন্ত করার জন্য উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ অফিসকে অবগত করা হয়েছে।

ময়নাতদন্তকারী কর্মকর্তা ডা. তানজির হোছাইন জানান, হাতিটির শুঁড়ে বৈদ্যুতিক শক লাগার চিহ্ন আছে। সম্ভবত হাতিটিকে ৩ থেকে ৪ দিন আগে মাটি চাপা দিয়েছে দুর্বৃত্তরা। মৃত হাতিটি পুরুষ হাতি ছিল।

বিগত ১২ নভেম্বর একই উপজেলার চাম্বল ইউনিয়নের জঙ্গল চাম্বল পাহাড়ি এলাকায় একটি ধান ক্ষেত থেকে আরেকটি বন্যহাতির মরদেহ উদ্ধার করা হয়। ১৮ দিনের ব্যবধানে দুটি হাতির মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করছে বনবিভাগ কর্তৃপক্ষ।

Share.
Exit mobile version