এলিসন সুঙ, মৌলভীবাজার  প্রতিনিধি:- জাতিসংঘ উন্নয়ন সংস্থা (ইউএনডিপি)’র উদ্যোগে হিউম্যান রাইটস প্রোগ্রাম (এইচআরপি) এর আওতায় মৌলভীবাজারের জুড়ীতে করোনাভাইরাস প্রতিরোধমূলক ব্যবস্থা ও মানবাধিকার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে৷

মঙ্গলবার (৭ ডিসেম্বর) বিকেলে উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের উত্তর কুচাই থল (শিলুয়া)  পুঞ্জিতে অনুষ্ঠিত হয় এই প্রশিক্ষণটি।  এই প্রশিক্ষণে ৫০জন আদিবাসী  নারী পুরুষ অংশগ্রহণ করেন।

উত্তর কুচাই থল পুঞ্জির প্রধান (মান্ত্রী) এসপারলেস পঃলং এর সভাপতিত্বে সভায় প্রশিক্ষক হিসেবে আলোচনা করেন, মানবাধিকার সংস্থা অভিযান এনজিও’র প্রোগ্রাম অফিসার ও ইউএনডিপির যুব নেত্রী মানবাধিকার কর্মী তামলিমন বারেঃ প্রমুখ ।

এর আগে এই বিষয় নিয়ে উপজেলার ফুলতলা চা বাগানে ২৭জন চা জনগোষ্ঠীকে প্রশিক্ষণ দেওয়া হয় ।

সভায় প্রশিক্ষক বলেন, করোনাভাইরাসের কারণে অনেকের চাকরি হারিয়েছে। অভাবে কষ্ট সহ্য করতে না পেরে কেউ কেউ আত্মহননের পথ বেঁচে নিয়েছেন। স্কুল বন্ধ থাকায় অনেক অপ্রাপ্তবয়স্ক ছেলে-মেয়েরা বাল্য বিবাহ করেছে৷ কলেজ, বিশ্ববিদ্যালয় পড়ুয়া আদিবাসী ও দলিত সম্প্রদায়ের শিক্ষার্থীরা গ্রামে নেটওয়ার্কের সুবিধা না থাকায় পড়াশোনা থেকে বঞ্চিত হচ্ছে। এটা তাদের মানবাধিকার লঙ্ঘন হচ্ছে। এ সময় প্রশিক্ষকগণ করোনা প্রতিরোধ ও সচেতনতা বৃদ্ধিতে স্বাস্থ্যবিধি মেনে চলা, নিয়মিত মাস্ক ব্যবহার, ২০ সেকেন্ড ধরে হাত ধোয়ার অভ্যাস, করোনার টিকা গ্রহণের বিষয়ে পরামর্শ দেন। আলোচনা সভা শেষে প্রশিক্ষনার্থীদের মাঝে লিফলেট বিতরণ করা হয়।

Share.
Exit mobile version