গৌরনদী প্রতিনিধি :- কোন নিয়মনীতির তোয়াক্কা না করে বরিশালের আগৈলঝাড়া উপজেলার মাগুরা-ভাল্লুকশী সড়কের সরকারি রাস্তার গাছ নিজেদের দাবী করে বিক্রি করার অভিযোগ পাওয়া গেছে। খবরপেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা বনরক্ষীরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত কয়েকদিন যাবত মাগুরা-ভাল্লুকশী সড়কের গৌরনদী সীমান্তবর্তী ৭৫ ফুট ব্রিজ এলাকায় সরকারি রাস্তার দুইপাশ থেকে ২৫ হাজার টাকার সরকারি গাছ বিক্রি করে দিয়েছে এস্কেন্দার সরদার নামের এক ব্যক্তি। আর এসব গাছ বিক্রিতে সহায়তা প্রদান করেছে হামজালাল ফকির নামের স্থানীয় প্রভাবশালী। এছাড়াও ওই সড়ক থেকে ইতিমধ্যে কয়েক লাখ টাকার গাছ বিক্রি করে দিয়েছে প্রভাবশালী মহল। গাছ কেটে নেয়ার বিষয়ে এস্কন্দোর সরদার জানান, গাছগুলো তারা নিজেরা লাগিয়েছেন তাই বিক্রি করা হয়েছে। এ বিষয়ে রাজিহার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ ইলিয়াস তালুকদার জানান, বিষয়টি আমার জানা নেই। তবে খোঁজখবর নিয়ে সরকারি গাছ কাটার সত্যতা পাওয়া গেলে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

আগৈলঝাড়া উপজেলা বন কর্মকর্তা মনিন্দ্রনাথ হালদার জানান, ২০১২-১৩ সালে মাগুরা-ভাল্লুকশী সড়কে সিআরপিআরপি প্রকল্পের আওতায় তিন হাজার বৃক্ষরোপন করা হয়। এছাড়াও ২০০০-২০০১ সালে এলজিইডি থেকে মাগুরাÑভাল্লুকশী সড়কে বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপন করা হয়।

অতিসম্প্রতি ওই সড়ক থেকে গাছ কেটে নেয়ার খবরপেয়ে ঘটনাস্থলে বনরক্ষীদের পাঠিয়ে গাছ কাটার সত্যতা পাওয়া গেছে। তিনি আরও জানান, বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করে এবং তদন্ত সাপেক্ষে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

Share.
Exit mobile version