বিশেষ প্রতিনিধি।। করোনা শনাক্তের হার কমতে শুরু করায় এ মাসেই স্কুল-কলেজ খুলে দেওয়ার চিন্তা করছে সরকার। আগামী ২১ ফেব্রুয়ারির পর নতুন করে আর শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি না বাড়ানোর পক্ষে শিক্ষা মন্ত্রণালয়। ফলে ২২ ফেব্রুয়ারি থেকে আগের মতো সীমিত পরিসরে স্কুল-কলেজ চালু হতে পারে।

গতকাল শুক্রবার সিলেট সার্কিট হাউসে জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাদের সঙ্গে মতবিনিময় সভায়ও সে ধরনের ইঙ্গিত দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
তিনি বলেছেন, ‘করোনার সংক্রমণ দিন দিন কমতে থাকায় শিগগিরই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘করোনা বৈশ্বিক সমস্যা। আমরা চেষ্টা করি যাতে শিক্ষার্থীদের কোনো ক্ষতি না হয়। করোনা সংক্রমণ বাড়ায় স্বাস্থ্যঝুঁকির কথা চিন্তা করে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। এখন প্রতিদিনই করোনা সংক্রমণের হার কমছে। আশা করি খুব দ্রুতই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব। ’

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রথম বর্ষের শিক্ষার্থীদের সশরীরে শ্রেণি কার্যক্রম আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নতুন ভর্তি হওয়া এসব শিক্ষার্থীর ক্লাস নেওয়া হবে। গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ ছাড়া পূর্বঘোষিত রুটিনভিত্তিক পরীক্ষাগুলো চলমান থাকবে। তবে অন্য বর্ষের ক্লাস শুরুর বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি।
করোনা পরিস্থিতির অবনতির প্রেক্ষাপটে গত ২১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দুই সপ্তাহের জন্য হল খোলা রেখে সশরীরে ক্লাস বন্ধ করে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরবর্তী সময়ে সরকার শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরো দুই সপ্তাহ বাড়ালে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও ছুটি বাড়ায়। এরই মধ্যে গতকাল শুক্রবার শুধু প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য সশরীরে ক্লাস শুরুর সিদ্ধান্ত নিল বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, ‘প্রথম বর্ষে ভর্তি হওয়াদের কয়েকটি মাত্র ক্লাস হয়েছিল। আগামী ২২ তারিখ থেকে পুনরায় তাদের শ্রেণি কার্যক্রমে নিয়ে আসা হবে। আমাদের পরিকল্পনাগুলো করোনার সামগ্রিক পরিস্থিতির ওপর নির্ভর করবে। পরিস্থিতি আশানুরূপ হলে বাকি ক্লাসগুলোও এগিয়ে নিতে পারব।

Share.
Exit mobile version