খোকন আহম্মেদ হীরা, বরিশাল :- আগামী ২৬ ফেব্রুয়ারী  বরিশাল বিভাগের ছয় জেলায় একযোগে পৌঁনে আট লাখ মানুষকে একযোগে করোনা ভাইরাস প্রতিরোধে প্রথম ডোজের টিকা প্রদান করা হবে। বিশেষ ক্যাম্পেইনের মাধ্যমে এ টিকা প্রদানের লক্ষ্যমাত্রা নিয়েছে স্বাস্থ্য বিভাগ।

বিশেষ এই কার্যক্রমের মাধ্যমে দেশে অন্যান্যস্থানের ন্যায় বরিশাল বিভাগে করোনার প্রথম ডোজ টিকা দেওয়ার কার্যক্রম সমাপ্তি করা হবে। তাই ওইদিন কোন প্রকার রেজিস্ট্রেশন বা জন্মনিবন্ধন ছাড়াই টিকা পাবেন নাগরিকরা। এরপর চলবে দ্বিতীয় এবং বুস্টার ডোজ কার্যক্রম।

স্বাস্থ্য বিভাগের একাধিক সূত্রে জানা গেছে, যারা প্রথম ডোজের টিকা গ্রহণ থেকে বাদ পরবেন তাদের জন্য পরবর্তীতে যেকোন টিকাদান কেন্দ্র থেকে টিকা গ্রহণের সুযোগ রাখা হয়েছে। স্বাস্থ্য বিভাগের বরিশাল বিভাগীয় কার্যালয় সূত্রে জানা গেছে, আগামী ২৬ ফেব্রæয়ারী বিশেষ ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এ ক্যাম্পেইনের মাধ্যমে ইতোমধ্যে যারা প্রথম ডোজের টিকা গ্রহণ করেননি তাদের টিকা দেওয়া হবে। শেষ দিনে পৌঁনে আট লাখ মানুষকে এই টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে। এরমধ্যে বরিশাল সিটি কর্পোরেশনের ৩০টি ওয়ার্ডে লক্ষ্যমাত্রা দুই লাখ ৪৩ হাজার।

এছাড়া সিটির বাহিরে বিভাগের ছয় জেলায় পাঁচ লাখ ২৮ হাজার মানুষকে টিকা দেওয়া হবে। বিশেষ এই ক্যাম্পেইন বাস্তবায়নে নিয়মিতর পাশাপাশি বৃদ্ধি করা হবে অস্থায়ী কেন্দ্রের সংখ্যা। সেই সাথে বাড়ানো হবে স্বেচ্ছাসেবকসহ জনবলের সংখ্যাও।

বরিশাল সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ ও বিভাগীয় স্বাস্থ্য কার্যালয়ের তথ্য মতে, সিটি এলাকার দুই লাখ ৪৩ হাজার মানুষকে প্রথম ডোজের টিকা দিতে ৩০টি ওয়ার্ডের প্রতিটিতে নয়টি করে এবং সিটির বাইরে প্রতিটি ইউনিয়নে তিনটি করে টিকা কেন্দ্র থাকবে। সিটি কর্পোরেশন এলাকার প্রতিটি কেন্দ্রে ৯০০ এবং ইউনিয়ন পর্যায়ে প্রতিটি কেন্দ্রে ৩০০ মানুষকে টিকা দেয়া হবে। সে হিসেবে সিটি কর্পোরেশন এলাকায় দুই লাখ ৪৩ হাজার এবং বিভাগের ৩৫২টি ইউনিয়নে পাঁচ লাখ ২৮ হাজার মানুষকে টিকার আওতায় আনা হবে।

সড়কপথে বরিশাল জেলার প্রবেশদ্বার গৌরনদী উপজেলা নির্বাহী অফিসার বিপিন চন্দ্র বিশ্বাস বলেন, প্রধানমন্ত্রী উদ্যোগ বিশেষ ক্যাম্পেইন শতভাগ বাস্তবায়নের জন্য ইতোমধ্যে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে প্রস্তুতি সভা ও প্লান করে ওইদিন বিশেষ ক্যাম্পেইন বাস্তবায়ন করা হবে। প্রচার প্রচারনার জন্য বাউল শিল্পীরা গাড়িতে গাড়িতে ঘুরে উপজেলার সাতটি ইউনিয়ন ও একটি পৌরসভার জনসাধারণকে সংগীত পরিবেশনের মাধ্যমে সচেতন করতে কাজ শুরু করেছে। এছাড়াও বিশেষ ক্যাম্পেইনের দিন গাড়িতে গাড়িতে ঘুরে ভ্রাম্যমান মোবাইল টিম জনসাধারণকে টিকা প্রদান করবেন।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের উপ-পরিচালক শ্যামল কৃষ্ণ মন্ডল জানান, বিশেষ টিকাদান ক্যাম্পেইন বাস্তবায়নে উপজেলার প্রতিটি হাসপাতালে নির্ধারিত যে টিকাকেন্দ্র রয়েছে, তার বাহিরে অতিরিক্ত আরও পাঁচটি করে ভ্রাম্যমাণ দল থাকবে। জেলা পর্যায়ে নির্ধারিত টিকাদান কেন্দ্র ছাড়াও আরো ২০টি করে অতিরিক্ত ভ্রাম্যমান দল থাকবে। এছাড়া ওয়ার্ড পর্যায়ে তিনটি করে টিম কাজ করবে।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ মোঃ হুমায়ুন শাহীন খান বলেন, আগামী ২৬ ফেব্রæয়ারী জাতীয়ভাবে সারাদেশে একযোগে বিশেষ টিকাদান ক্যাম্পেইন পালিত হবে। তারই অংশ হিসেবে বরিশাল স্বাস্থ্য বিভাগে ওইদিন এই ক্যাম্পেইন বাস্তবায়ন করা হবে। এজন্য আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। যাতে কোন মানুষ প্রথম ডোজের টিকা থেকে বাদ না পরে সেজন্য শহর থেকে গ্রাম পর্যায়ে প্রচার-প্রচারণা চলছে। তিনি সকলের প্রতি আহবান করে বলেন, সঠিক সময়ে টিকা গ্রহণের মাধ্যমে করোনা মহামারি থেকে নিজে এবং পরিবারের সদস্যদের সুরক্ষায় রাখুন।

Share.
Exit mobile version