বিশেষ প্রতিনিধি।। ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার ভানোর ইউনিয়নের বিশ্রামপুর নয়াবন্দর গ্রামে একই পরিবারের চার প্রতিবন্ধী সন্তান নিয়ে দীর্ঘ ২৫ বছর ধরে মানবেতর জীবনযাপন করছেন জব্বার ও সুফিয়া দম্পতি। জব্বার পেশায় একজন বাইসাইকেল মেকার ও ওই গ্রামের আব্দুল করিমের ছেলে।
মা সুফিয়া বেগম জানান, বিয়ের ২ বছর পর বড় মেয়ে লতিফা আক্তারের (২৫) জন্মের পর জানতে পারি, সে বুদ্ধি ও শারীরিক প্রতিবন্ধী। পরবর্তীতে আরেকটি সন্তান নেয়ার পরিকল্পনা করলে আব্দুস সামাদের (১৮) জন্ম হয়। সেও বাক ও শারীরিক প্রতিবন্ধী। এরপরে জমজ দুই সন্তান জসিম ও জেসমিনের (১৪) জন্ম হয়। তারাও দুজন বুদ্ধি ও শারীরক প্রতিবন্ধী। কপাল খারাপ ভেবে পরবর্তীতে আর কোন সন্তান নেইনি। তবে বাবা ও মা ডাক শোনার ইচ্ছা পূরণের জন্য মোস্তফা মাসুদ (৫) নামে এক ছেলেকে অন্য একটি পরিবার থেকে নিয়ে লালন-পালন করছি।
তিনি আরও জানান, দীর্ঘ ২৫ বছর ধরে বাচ্চাদের সব ধরনের দেখাশোনা করতে হচ্ছে। খাওয়া-দাওয়া, গোসল করানো, কাপড়-চোপড় পাল্টানোসহ যাবতীয় একা করতে হিমশিম খাচ্ছি। মাঝে মাঝে আমার শাশুড়ি ও প্রতিবেশীরা আমাকে সহযোগিতা করছে। ছোটবেলায় দেখাশুনা করা একটু সহজ থাকলেও বড় হওয়ার সাথে সাথে কাজ ও খরচ দুটোই বেড়েছে।
বাবা জব্বার আলী জানান, বাড়িতে গেট বন্ধ করে রাখতে হচ্ছে সারাক্ষণ। গেট খোলা থাকলে বাচ্চারা কোনমতে বের হয়ে এদিক-সেদিক চলে যাচ্ছে। পরে খুঁজে নিয়ে আসতে হচ্ছে। অনেক সময় তাদের খুঁজতেই দিনপার হয়ে যাচ্ছে। প্রতিবন্ধী ভাতা পাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, অল্প টাকা ভাতা দিচ্ছে। সেটাও অনিয়মিত। তিন মাস অন্তর অন্তর টাকাগুলো নিয়মিত পেলে একটু সংসারে টান কমে। অনেক সময় ৬ মাসেও ভাতার টাকা ঢুকে না মোবাইলে। ওই সময়গুলোতে ধারদেনা করে চলতে হয়।
প্রতিবেশী আমানুল্লাহ বলেন, চার প্রতিবন্ধী সন্তানকে নিয়ে অতিকষ্টে আছে জব্বারের পরিবারের। তার সন্তানগুলোর দেখাশোনা ও ব্যয়ভার বহন করতে হিমশিম খাচ্ছেন। সরকারিভাবে সহযোগিতা প্রদান করা হলে তার এ কষ্ট কিছুটা লাঘব হবে।
পরিবারটিকে সহযোগিতা করতে সমাজের বৃত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানান ভানোর ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম।
বালিয়াডাঙ্গী উপজেলা সমাজসেবা কর্মকর্তা ফিরোজ সরকার বলেন, ওই চারজনকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রতিবন্ধী ভাতা প্রদান করা হচ্ছে। যদি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়, তাহলে সেখানে সমাজকল্যাণ দপ্তরের মাধ্যমে ওষুধপত্র বিনামূল্যে প্রদানের ব্যবস্থা করা যাবে।

Share.
Exit mobile version