নিজস্ব প্রতিবেদক।। আগামী ১০ জুলাই সারাদেশে পবিত্র ঈদুল আযহা পালিত হবে। তাই ঈদকে সামনে রেখে এখন ব্যস্ত সময় পার করছেন কামাররা। দিন যতই ঘনিয়ে আসছে, ততই বাড়ছে তাদের ব্যস্ততা।

ঈদুল আযহায় কোরবানিকৃত পশুর মাংস কাটতে দা-বটি, ছুরি-ছোরা, চাপাতি ইত্যাদি ধাতব হাতিয়ার অপরিহার্য। তাই কয়লার চুলায় দগদগে আগুনে গরম লোহার পেটানোর টুং টাং শব্দে মুখর হয়ে উঠেছে বরিশালের গৌরনদীর সরিকল কামারপাড়া।

ভোর থেকে গভীর রাত পর্যন্ত কাজ করে যাচ্ছেন তারা। সারা বছর তেমন কাজ না থাকলেও কোরবানির ঈদকে কেন্দ্র করে কয়েকগুণ ব্যস্ততা বেড়ে যায় কামারপাড়ার কামারদের।

শুক্রবার (৮ জুলাই) সরিকল হাটের কামারপাড়া পশু জবাইয়ের সরঞ্জামাদি কিনতেও লোকজন ভিড় করছেন তাদের দোকানে। আগে যে সব দোকানে দু, জন করে শ্রমিক কাজ করতো, এখন সেখানে ৪-৫ জন করে শ্রমিক কাজ করছেন।

কামারদের অভিযোগ, কোরবানির ঈদকে কেন্দ্র করে কয়লার দাম ও শ্রমিকের মজুরি বেড়ে গেছে। অপরদিকে ক্রেতাদের অভিযোগ ঈদ উপলক্ষে দা, চাপাতি ও ছুরির দাম বেশি নেওয়া হচ্ছে।

এদিকে অনেক কামারই নতুন করে অর্ডার নেওয়া বন্ধ করে দিয়েছে। তাছাড়া এই অঞ্চলের চাহিদা মিটিয়ে বাইরের এলাকা থেকেও অর্ডার নেওয়া হয়।
Share.
Exit mobile version