রফিকুল ইসলাম রনি।। দেশের প্রসাশনিক বাহিনীর সাথে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সরকারের উন্নয়ন অগ্রযাত্রার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তারি ধারাবাহিকতায় বরিশালের বাবুগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে সকল ভোট কেন্দ্রে আইন-শৃঙ্খলা রক্ষা এবং ব্যালট বাক্সের নিরাপত্তায় ব্যাপক ভূমিকা রেখেছেন আনসার ও ভিডিপি সদস্যরা।

দেশের সামগ্রিক উন্নয়নের পূর্বশর্ত স্থিতিশীল রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবেশ বজায় রাখা এবং এ পরিবেশ বজায় রাখার ক্ষেত্রে আনসার সদস্যরাও গুরুত্বপূর্ণ অংশীদার।

তারা বরিশাল রেঞ্জ কমান্ড্যান্টের আদেশে ও জেলা কমান্ড্যান্টের নির্দেশনায় বাবুগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে আইনি শৃঙ্খলা বজায় রেখে একটি সুষ্ঠ নিরাপক্ষ নির্বাচন বাবুগঞ্জ বাসীকে উপহার দিয়েছেন।

৯৬১ জন আনসার ও ভিডিপি সদস্য উপজেলা পরিষদ নির্বাচনে তাদের দ্বায়িত্ব পালন করেন। আর এদের মধ্যে আনসার ও ভিডিপি মহিলা সদস্য ৫৬ জন পিসি এবং ১০৮ জন এপিসি। বাবুগঞ্জের নির্বাচনে শান্তি, শৃঙ্খলা ও নিরাপত্তার জন্য সাধারণ আনসারের ২ সেকশন স্ট্রাইকিং ফোর্স এবং ব্যাটালিয়ন আনসারদের স্ট্রাইকিং ফোর্স মোতায়ন করা হয়েছে। তাই বাবুগঞ্জ উপজেলার ভোটাররা নিরলস ভাবে তাদের ভোট প্রয়োগ করতে পেরেছেন।

আনসার ও ভিডিপি উপজেলা কর্মকর্তার নির্দেশনায় এবং আনসার ও ভিডিপির উপজেলা প্রশিক্ষক মোঃ সজিব হোসেনের তত্ত্বাবধানে বাবুগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনী ৫৪টি ভোট কেন্দ্রে নারী-পুরুষ আনসার ও ভিডিপি সদস্যরা প্রতিটি ভোট কেন্দ্রের নির্বাচনী সামগ্রী আনানেওয়া, ভোট শুরু থেকে শেষ পর্যন্ত কঠোর দ্বায়িত্ব পালন করেছেন।

নির্বাচনসংক্রান্ত নিরাপত্তায় প্রতিটি কেন্দ্রে ১২ জন করে আনসার ও ভিডিপি সদস্য সার্বক্ষণিক দায়িত্ব পালন করেছিলেন। তাদের মধ্যে একজন প্লাটুন কমান্ডার (পিসি) ও একজন সহকারী প্লাটুন কমান্ডারের (এপিসি) নেতৃত্বে ছয়জন পুরুষ ও চারজন নারী ভিডিপি সদস্য নিয়োজিত ছিলেন। পিসি ও এপিসিরা অস্ত্রসহ এবং ভিডিপি সদস্যরা লাঠি হাতে ভোট কেন্দ্রের নিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষা করেছেন।

আনসার ও ভিডিপি বাবুগঞ্জ উপজেলা প্রশিক্ষক সজিব হোসেনের সাথে আনসার ও ভিডিপি সদস্যরা।
Share.
Exit mobile version