রফিকুল ইসলাম রনি৷ বরিশালের বাবুগঞ্জ উপজেলায় হাবিবুর রহমান খান মিঠু নামে এক ইউপি সদস্যের প্রায় ৩০ শতাংশ জমির অন্তত ৪০০ লাউ গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। বৃস্পতিবার (১২ সেপ্টেম্বর) গভীর রাতে এ ঘটনা ঘটে।

জানা যায়, উপজেলার জাহাঙ্গীর নগর ইউনিয়নের তিলেরচর গ্রামের মৃত আলেব খানের ছেলে ২ নং ওয়ার্ড ইউপি সদস্য হাবিবুর রহমান খান মিঠু উপজেলা কৃষি অফিসের পরামর্শে প্রদর্শনী রূপে তাদের পৈত্রিক জমিতে উন্নত জাতের ৪০০ লাউ গাছ রোপন করে। তার রোপিত গাছ গুলোতে ডগায় ডগায় ছোট বড় অসংখ্য লাউ ধরেছিলো। শত্রুতা  আদায়ে লাউগাছ গুলো কেটে দিয়েছে দুর্বৃত্তরা  এমন ধারনা এলাকাবাসীর।

হাবিবুর রহমান খান মিঠু শুক্রবার ১৩ (সেপ্টেম্বর) সকালে লাউ ক্ষেতে গিয়ে দেখেন তার প্রায় সবগুলো গাছের গোড়া কাটা। তার ধারণা, রাতে লাউ গাছগুলো কেটে দিয়েছে দুর্বৃত্তরা।

হাবিবুর রহমান খান মিঠু বলেন, ‘বাবুগঞ্জ কৃষি অফিসের পরামর্শে আমাদের পৈত্রিক জমিতে লাউয়ের চাষ করেছিলাম। কে বা কারা, শত্রুতা করে রাতের আঁধারে সব গাছ কেটে দিয়েছে। এলাকার গৌন্যমান্য লোকদের পরামর্শে এব্যাপারে আমি থানায় একটি অভিযোগ দায়ের করেছি। এতে আমার দেড় লাখ টাকার মতো ক্ষতি হয়েছে। যারা এই জঘন্য কাজ করেছে, তাদের বিরুদ্ধে কঠোর শাস্তি দাবি করছি।

এ বিষয়ে বাবুগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মহিবুল্লা জানান, হাবিবুর রহমান খান মিঠু ৩০ শতাংশ জমিতে রোপিত লাউসহ গাছ কে বা কারা রাতের আঁধারে কেটে ফেলেছে। কাজটি অত্যন্ত নিন্দনীয়। খবর পেয়ে আমি ঘটনাস্থল পরিদর্শন করি। লিখিত অভিযোগ পেলে প্রশাসনের সহযোগিতায় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। এছাড়া আর্থিক ক্ষতি পুষিয়ে নেয়ার জন্য সরকারি প্রণোদনা পেলে তাকে সহযোগিতা করা হবে।

Share.
Exit mobile version