বরিশাল অফিস:- নিরাপদ সড়ক চাই সংগঠনের এক পরিসংখ্যানে বরিশাল বিভাগের সড়ক দুর্ঘটনায় নিহত ও আহতদের তথ্য অনুয়ায়ি সদ্য বিদায়ী ২০১৯ সালে বরিশাল বিভাগের ছয়টি জেলায় ৩৩৪টি সড়ক দুর্ঘটনায় ২৪৪ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এসব দূর্ঘটনায় আহত হয়েছেন আরও ৫১৬ জন। যারমধ্যে সবচেয়ে বেশি বরিশাল জেলায় ১৪১টি সড়ক দুর্ঘটনায় ৯৫ জন নিহত ও ২০৯ জন আহত হয়েছেন।

সূত্রমতে, বরিশাল বিভাগের ঝালকাঠীতে ১২টি সড়ক দুর্ঘটনায় পাঁচ জন নিহত ও ১২ জন আহত হয়েছেন। পিরোজপুরে ৪১টি সড়ক দুর্ঘটনায় ৩২ জন নিহত ও ৮৬ জন আহত হয়েছেন। ভোলায় ৬২টি সড়ক দুর্ঘটনায় ৫০ জন নিহত ও ৪৬ জন আহত হয়েছেন। পটুয়াখালীতে ৫০টি সড়ক দুর্ঘটনায় ৪০ জন নিহত ও ৯২ জন আহত হয়েছেন। বরগুনায় ২৮টি সড়ক দুর্ঘটনায় ২২ জন নিহত ও ৭১ জন আহত হয়েছেন।

তথ্যের সত্যতা নিশ্চিত করে নিরাপদ সড়ক চাই সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক মোঃ রুহুল আমীন সাংবাদিকদের জানান, অদক্ষ চালক, ত্রæটিপূর্ণ যানবাহন, জনগণের অসচেতনতা আর আইন ও তার যথারীতি প্রয়োগ না করায় প্রতিনিয়তই ঘটছে সড়ক দুর্ঘটনা। এসব কারণ আর দুর্ঘটনারোধে নিরাপদ সড়ক চাই সংগঠনের পক্ষ থেকে বরিশালে জনসচেতনতামূলক পোস্টার সাঁটানো, জনগণ ও চালকদের মাঝে লিফলেট বিতরণ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থীদেরকে নিয়ে সভা-সেমিনার করা হয়েছে। তিনি আরও বলেন, চালকদের প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ, ট্রাফিক আইন কানুন সম্পর্কে ব্যাপক ধারণা প্রদান কার্যক্রম বৃদ্ধির মাধ্যমে দুর্ঘটনা ও মৃত্যুর সংখ্যা কমানো সম্ভব।

বরিশাল বিআরটিএ’র উপ-পরিচালক (ইঞ্জিন) মোঃ জিয়াউর রহমান বলেন, সড়ক দুর্ঘটনারোধে বিআরটিএ নানা উদ্যোগ গ্রহণ করছে। যা বাস্তবায়ন করার জন্য প্রতিনিয়ত বরিশালের বিভিন্ন গুরুত্বপূর্ণস্থানে জনসাধারণ, বাস স্টেশনে গাড়ির চালক, সুপারভাইজার ও শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে সচেতনতামূলক পথসভা এবং লিফলেট বিতরণ করা হচ্ছে।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) বরিশাল বিভাগীয় কার্যালয়ের পরিসংখ্যানে জানা গেছে, ২০১৯ সালে বরিশাল বিভাগে ৩৩ দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৫ জন আর আহত দেখিয়েছেন মাত্র ৫০ জনকে। তবে বিআরটিএ’র জরিপ হয় পুলিশ, সিভিল সার্জন ও মামলার ভিত্তিতে। এ কারণে তাদের হতাহতের সংখ্যা কমে আসে বলেও সংশ্লিষ্ট কর্মকর্তারা উল্লেখ করেন।

Share.
Exit mobile version