রাঙা প্রভাত ডেস্ক :- করোনাভাইরাস (কভিড-১৯) মোকাবিলায় সাধারণ ছুটির মেয়াদ ৫ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ ১৮টি মন্ত্রণালয় ও বিভাগ সীমিত পরিসরে খোলা থাকবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে। এতে আরো বলা হয়েছে, শ্রমিক নিরাপত্তা নিশ্চিত করে কারখানাও চালু রাখা যাবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে বৃহস্পতিবার সাধারণ ছুটি আরো ১০ দিন বাড়ানোর ঘোষণা দিয়ে এই প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে টানা ৪১ দিনের ছুটি পার করছে দেশ। এ নিয়ে পঞ্চম দফায় বাড়ানো হলো ছুটি। প্রজ্ঞাপনটিতে আট দফা নির্দেশনা জারি করেছে সরকার।

এ বিষয়ে দুটি পৃথক প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এতে বলা হয়, সাধারণ ছুটিকালীন ঢাকাসহ সব বিভাগ এবং জেলা ও উপজেলা পর্যায়ে ১৮টি মন্ত্রণালয় ও বিভাগ খোলা থাকবে। এই অফিসগুলো হলো প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, কৃষি, বাণিজ্য, খাদ্য ও জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, তথ্য মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, নৌপরিবহন, সমাজকল্যাণ, মহিলা ও শিশু বিষয়ক এবং মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়।

নতুন নির্দেশনা অনুযায়ী, এবার বেশিরভাগ সরকারি অফিস খোলা থাকবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী। এদিকে বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্ব পালনে নিজ নিজ কর্মস্থলে অবস্থানের নির্দেশনা দেয়া হয়েছে। এর আগের ছুটির সাথে সাপ্তাহিক ছুটি সংযুক্ত হলেও এবার তা করা হয়নি।

পরিস্থিতি বিবেচনা ও শ্রমিক নিরাপত্তা নিশ্চিত করে কলকারখানা এবং কৃষির সাথে সংশ্লিষ্ট ক্ষেত্রগুলো ও গণপরিবহন পর্যায়ক্রমে চালু করা হবে বলে প্রজ্ঞাপনে নির্দেশনা জারি করা হয়েছে।

ছুটির প্রজ্ঞাপনে বলা হয়েছে, জরুরি সেবা- বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস এর আওতামুক্ত থাকবে। এছাড়া সংবাদপত্র, খাদ্য, শিল্পপণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল এই ছুটির মধ্যে পড়বে না বলে জানানো হয়েছে।

Share.
Exit mobile version