রাঙা প্রভাত স্পোর্ট ডেস্কঃ নিজ নিজ যোগ্যতায় হয়ে উঠেছেন উন্নতির শিখরে। মানুষ তাঁদের ব্যাটিং-বোলিং শৈলী দেখে উল্লাসে ফেটে পড়ে। তাঁদের অনেকেই অনেকদূর পর্যন্ত প্রাতিষ্ঠানিক পড়াশোনা করেছেন। কেউবা সেটাও নয়। তাতে কী এসে যায়? ঐ যে কথায় আছে না, ‘পূঁথিগত বিদ্যা আর পরহস্তে ধন…।’
পূঁথিগত বিদ্যা ছাড়াও দেশব্যাপী তাঁদের খ্যাতি। তবুও ভক্তদের তো নিশ্চয়ই জানতে ইচ্ছে করে প্রিয় ক্রিকেটার কোন পর্যন্ত পড়াশোনা করেছেন। তাহলে আসুন দেখে নেওয়া যাক টাইগার ক্রিকেটারের কার কতটুক শিক্ষাগত যোগ্যতা-
মুশফিকুর রহিম: ক্রিকেটের পাশাপাশি পড়াশোনাতেও ‘নাম্বার ওয়ান’ মুশফিকুর রহিম। বিকেএসপি থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হওয়ার পর ভর্তি হয়েছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে। সেখানে স্নাতক ও স্নাতকোত্তর শেষে এখন এমফিল করছেন দক্ষিণ-পূর্ব এশিয়ার ক্রিকেট ইতিহাস নিয়ে। স্বপ্ন দেখছেন এমবিএ বা পিএইচডি করার।
আরেকটি বড় ব্যাপার হচ্ছে, মুশফিক খেলোয়াড়ি কোটায় বিশ্ববিদ্যালয়ে সুযোগ পাননি। বরং নিজ যোগ্যতায় সরাসরি সেখানে পড়ার সুযোগ পেয়েছেন। তাঁর শিক্ষকদের মতে, মুশফিক বেশ মনোযোগী ছাত্র। তিনি খেলার ফাঁকে সময় পেলেই বই-খাতা নিয়ে পড়তে বসে যান। এমনকি পড়াশোনা চলাকালীন সময়ে ক্রিকেট দলের হয়ে বিদেশ সফরেও সঙ্গে বই নিয়ে যেতেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।
মাশরাফি মুর্তাজা: বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মাশরাফি মুর্তাজার ক্রিকেটীয় মেধা কেমন তা আমাদের সবারই জানা। ক্রিকেট মাঠে অনেক চতুরতার পরিচয় দিয়ে চলেছেন তিনি। তবে মাঠের সাথে তার পড়াশুরনার মেধাও ছিল দারুণ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিদ্যায় ব্যাচেলর ডিগ্রী করেছন তিনি।
মুস্তাফিজুর রহমান: কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান যে বল হাতে কতটা ভয়ঙ্কর তা কারোই অজানা নয়। একের পর এক কাটার, স্লোয়ার, ইয়র্কারে ব্যাটসম্যানদের বোকা বানানোই তাঁর কাজ। কিন্তু পড়াশুনায় ছিলেন তিনি একেবারে নিষ্প্রভ। ছোটবেলা থেকে তার ধ্যান-জ্ঞ্যান জুড়ে ছিল শুধুই ক্রিকেট। পঞ্চম শেণী পর্যন্ত পড়ার পরে আর বিদ্যালয়মুখী হননি কাটার মাস্টার।

Share.
Exit mobile version