বিশেষ প্রতিনিধি।। পাবনায় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নামে পরিচিতি পেয়েছে একটি বাজার। স্থানীয় লোকজন নাম দিয়েছেন ‘কাঞ্চন বাজার’।

আশি ও নব্বইয়ের দশকের সাড়া জাগানো নায়ক ইলিয়াস কাঞ্চন এখন জাতীয় পর্যায়ের একজন সমাজসেবক। তিনি ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

সড়ক দুর্ঘটনায় নিহত প্রয়াত স্ত্রী জাহানারা কাঞ্চন এর নামে পাবনার সুজানগর উপজেলার পাড় ঘোড়াদহতে বেশ আগেই একটি উচ্চবিদ্যালয় স্থাপন করেন ।

বিদ্যালয়টি স্থাপন করেছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন তার নিজ প্রচেষ্টায় এবং আর্থিক সহায়তায়।

বর্তমানে উচ্চবিদ্যালয়টিকে কলেজে রূপান্তর করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

এই বিদ্যালয়টিকে ঘিরে একটি বাজারেরও সৃষ্টি হয়েছে। স্থানীয়রা এর নাম দিয়েছেন ‘কাঞ্চন বাজার’।

বিষয়টি নিয়ে ভীষণ আবেগাপ্লুত ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, জাহানারার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছি। এখন কলেজের জন্য চেষ্টা করছি। আশা করি সেটাও একসময় হয়ে যাবে। বিদ্যালয়টিকে ঘিরে যে বাজারের সৃষ্টি হয়েছে তার নাম আমার নামে সেটি ভালোবেসেই করেছেন স্থানীয়রা। মানুষের এই ভালোবাসা নিয়েই বাঁকি জীবন কাটিয়ে দিতে চাই।

১৯৯৩ সালে ২২ অক্টোবর নিজ হাতে বিস্কুট বানিয়ে দুই সন্তানকে নিয়ে বান্দরবানে স্বামীর শুটিং সেটে যাওয়ার পথে চট্টগ্রামের পটিয়া এলাকায় বিপরীত দিক থেকে আসা এক ট্রাকের ধাক্কায় মারা যান জাহানারা কাঞ্চন।

স্ত্রীকে হারানোর পর ইলিয়াস কাঞ্চনের মনস্তত্বে বেশ পরিবর্তন আসে। এফডিসির লাইট-ক্যামেরা আর অ্যাকশনের চিরচেনা রঙিন ভুবনকে পাশে রেখে রাজপথে নেমে নিরাপদ সড়কের আন্দোলন শুরু করেন তিনি।

প্রতিষ্ঠা করেন” নিরাপদ সড়ক চাই “নামের একটি প্রতিষ্ঠান। বড় পর্দায় ইলিয়াস কাঞ্চনকে এখন আর নিয়মিত দেখা যায় না।

দীর্ঘদিন পর সম্প্রতি চিত্রনায়িকা রোজিনা পরিচালিত ‘ফিরে দেখা’ নামের সরকারি অনুদানের একটি সিনেমাতে অভিনয় করেছেন তিনি। কয়েকদিন আগে একটি নাটকেও দেখা গেছে তাঁকে।

Share.
Exit mobile version